শিক্ষার্থীদের নৈতিক অবক্ষয়: কারণ ও করণীয় - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের নৈতিক অবক্ষয়: কারণ ও করণীয়

মো. ওবায়দুর রহমান তালুকদার |

কিশোর-কিশোরীদের নৈতিক অবক্ষয় আজকের সমাজে একটি ক্রমবর্ধমান উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। যদিও এটি স্বীকার করা গুরুত্বপূর্ণ যে সব কিশোর-কিশোরীরাই অনাকাঙ্ক্ষিত আচরণে অভ্যস্ত নয়, তবুও এ বয়সের কিশোর-কিশোরীদের মধ্যে নৈতিক অবক্ষয়ের ক্রমবর্ধমান দৃষ্টান্তের একটি অনস্বীকার্য প্রবণতা রয়েছে। এ লেখাটির মাধ্যমে একজন শিক্ষক হিসেবে এ ঘটনার পেছনের কারণগুলো অন্বেষণ করা এবং এগুলোকে অতিক্রম করতে কী করা যেতে পারে তা নিয়ে আলোকপাত করতে চাই।

বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ কিশোর বয়সী। তারা আমাদের আগামীর স্বপ্ন দেখার ক্ষেত্র। কিশোর-কিশোরীদের নৈতিক বিকাশ আমাদের সমাজের ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে তাদের মানসিক, আবেগিক সমস্যাগুলোর সমাধান করা অপরিহার্য।

বর্তমান ডিজিটাল যুগে কিশোর-কিশোরীরা বিভিন্ন সোশ্যাল মিডিয়াসহ বিস্তৃত ভার্চ্যুয়াল জগতের সঙ্গে অনায়েসে পরিচিত। এগুলোর বিষয়বস্তুর বেশিরভাগই সহিংসতা, প্রযুক্তির অপব্যবহার, অশ্লীলতা এবং অন্যান্য অনৈতিক আচরণ প্রবণতা ও যোগান দিয়ে থাকে। এ ধরনের বিষয়বস্তুর ক্রমাগত এক্সপোজার কিশোর-কিশোরীদের অসংবেদনশীল করে তুলতে পারে, তাদের মানসিক-শারীরিক ক্ষতি সাধনসহ তাদেরকে  নেতিবাচক আচরণে অভ্যস্ত করে তোলে। এক্ষেত্রে তাদেরকে পারিবারিক পর্যায় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যন্ত প্রযুক্তির সুস্থ ব্যবহারে সচেতন করে তোলা দরকার। কিশোর কিশোরীদের তারা যে মিডিয়া সামগ্রী ব্যবহার করে তা সমালোচনা মূলকভাবে বিশ্লেষণ এবং প্রশ্ন করতে শেখানো তাদের আরো বিচক্ষণ দৃষ্টিভঙ্গি বিকাশে সহায়তা করতে পারে।

বয়ঃসন্ধিকাল এমন একটি সময় যখন কিশোর-কিশোরীরা পিয়ার প্রেসার বা সমবয়সীদের দ্বারা খুব বেশি প্রভাবিত হয়ে থাকে। তারা সমবয়সীদের দ্বারা গৃহীত হওয়ার জন্য বা অনুকরণে বিভিন্ন বিপদজনক কাজ যেমন ড্রাগ নিয়ে পরীক্ষা করা, ঝুঁকিপূর্ণ যৌন আচরণে লিপ্ত হওয়া, কিশোর গ্যাং ইত্যাদিতে জড়িয়ে পড়ে। তাই  পিতামাতা, শিক্ষকসহ সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। 

ইতিবাচক এবং সমমনা সমবয়সীদের সঙ্গে নিজেদেরকে ঘিরে রাখার জন্য কিশোরদের উৎসাহিত করা নেতিবাচক প্রভাব মোকাবিলায় সাহায্য করতে পারে। পাঠ্যক্রম বহির্ভূত ক্রিয়াকলাপ, ক্লাব, স্কাউটিং ইত্যাদিতে  জড়িত থাকা এ ধরনের বন্ধুত্ব গড়ে তোলার সুযোগ করে দিতে পারে।

অনেক কিশোর-কিশোরীর জীবনে ইতিবাচক রোল মডেলের অভাব রয়েছে, যা তাদের জন্য একটি শক্তিশালী নৈতিক ভিত গড়ে তোলাকে কঠিন করে তুলতে পারে। পিতামাতার জীবনাচরণ, তাদের সাংসারিক জটিলতা, অসুস্থ সামাজিক ধারা এ সমস্যাটিকে আরো প্রকট করে তুলতে পারে। শিশু কিশোরদের সামনে তাদের জীবনের সঙ্গে সবাইকে দায়িত্বশীল ও ইতিবাচক রোল মডেলের ভূমিকায় আসতে হবে যাকে সে একটি আদর্শমান হিসেবে নিতে শিখবে।

পিতামাতারা তাদের কিশোর-কিশোরীদের নৈতিক বিকাশের দিকনির্দেশনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খোলামেলা যোগাযোগ, সুস্পষ্ট প্রত্যাশা নির্ধারণ এবং একটি সৌহার্দপূর্ণ ও সহায়ক পরিবেশ দেয়া কিশোরদের নেতিবাচক প্রভাব প্রতিরোধে সাহায্য করতে পারে।

প্রচলিত শিক্ষাব্যবস্থা প্রায়শই একাডেমিক অর্জনকে অগ্রাধিকার দেয়। ভালো মানুষ হওয়ার চেয়ে তথাকথিত ভালো ফলাফলের ওপর গুরুত্ব দেয়; ফলস্বরূপ, কিশোর-কিশোরীরা শিক্ষা পরিবেশের মধ্যে নৈতিক মূল্যবোধের ওপর পর্যাপ্ত নির্দেশনা পেতে পারে না। আমাদেরকে তাদের কাছে ভালো মানুষ হওয়ার শিক্ষাকে উপস্থাপন করতে হবে।

সামাজিক বৈষম্যও কিশোর-কিশোরীদের মধ্যে নৈতিক অবক্ষয় ঘটাতে পারে। যারা সুবিধাবঞ্চিত পরিবেশে বেড়ে উঠছে তারা আরো চ্যালেঞ্জ এবং কম সুযোগের মুখোমুখি হতে পারে। এ সম্ভাবনা থেকে পালানোর উপায় হিসেবে সে অপরাধমূলক কার্যকলাপ বা অনৈতিক আচরণে জড়িত হতে পারে। 

যখন কিশোর-কিশোরীদের মধ্যে নৈতিক অবক্ষয়ের লক্ষণ দেখায় বা সমস্যাযুক্ত আচরণে লিপ্ত হয়, তখন পেশাদার কাউন্সেলিং এবং থেরাপি অত্যন্ত উপকারী হতে পারে। প্রশিক্ষিত থেরাপিস্ট তাদের অন্তর্নিহিত সমস্যাগুলো মোকাবিলা করতে এবং স্বাস্থ্যকর মোকাবিলা পদ্ধতি বিকাশে সহায়তা করতে পারে।

কিশোর-কিশোরীদের নৈতিক অবক্ষয় একটি জটিল সমস্যা। এই চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে, এটি স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে কিশোর-কিশোরীরা সহজাতভাবে নৈতিকভাবে দুর্নীতিগ্রস্ত নয় কিন্তু তাদের পারিপার্শ্বিক পরিবেশ দ্বারা প্রভাবিত হয়। মূল কারণগুলোকে মোকাবিলা করে এবং সক্রিয় পদক্ষেপগুলো বাস্তবায়নের মাধ্যমে, আমরা কিশোর-কিশোরীদের একটি শক্তিশালী নৈতিক ভিত্তি গড়ে তোলার দিকে পরিচালিত করতে সহায়তা করতে পারি। এটি করার মাধ্যমে, আমরা কেবল তাদের ব্যক্তিগত মঙ্গলই উন্নত করি না বরং সামগ্রিকভাবে সমাজের উন্নতিতে অবদান রাখতে পারি।

লেখক: প্রধান শিক্ষক, ঘোড়াশাল পাইলট হাই স্কুল, নরসিংদী

 

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038912296295166