শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, সংবেদনশীল, মানবিক, উন্নত মানসিকতাসম্পন্ন দায়িত্বশীল ব্যক্তিবর্গের সমন্বয়ে কিছু করাই হলো স্মার্ট। বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তিবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে। শিক্ষার্থীদের এমনভাবে তৈরি করতে হবে যাতে তারা অন্যকে নেতৃত্ব দিতে পারে। এজন্য শিক্ষিত সমাজের মধ্য থেকে শ্রেষ্ঠ মেধাবীদের শিক্ষকতা পেশায় আসতে হবে।

বৃহস্পতিবার সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুল ও বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর আয়োজিত উগ্রবাদ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কারিকুলাম/কো-কারিকুলামে যুব নেতৃত্ব বিষয়ক কোর্স অন্তর্ভুক্তিকরণে অধিপরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব আইনের দ্বারা পরিচালিত হয়। কারিকুলাম তৈরিতে তাদের স্বাধীনতা রয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহে পাঠ্য বিষয়সমূহের পাশাপাশি লিডারশিপ বিষয়ে কোর্স অন্তর্ভুক্ত করা যেতে পারে। এক্ষেত্রে ইউজিসি আরো খুশি হবে। তিনি এ ধরনের অধিপরামর্শ সভায় আয়োজন এবং বিশ্ববিদ্যালয়গুলোকে এ বিষয়ে সংশ্লিষ্ট করায় রূপান্তরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। 

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বগুণ তৈরি করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকের এই শিক্ষার্থীরাই ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব দেবে এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে। তিনি আরো বলেন, পরিবর্তন এককভাবে সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে পরিবর্তন আনতে হবে। কারণ, সমাজকে বাদ দিয়ে কোনো কিছুই করা যায় না। এজন্য বিশ্ববিদ্যালয়ে পাঠ্য বিষয়সমূহে স্বল্প পরিসরে হলেও এ বিষয়টি অন্তর্ভুক্তি করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তৃতা দেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আ সাঈদ খান। কি-নোট পেপার উপস্থাপন করেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রূপান্তর এর প্রকল্প পরিচালক শাহাদাৎ হোসেন বাচ্চু।

সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.012387990951538