শিক্ষার্থীর হস্তক্ষেপে প্রাণে বাঁচল মেছো বিড়ালের ৪ শাবক - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীর হস্তক্ষেপে প্রাণে বাঁচল মেছো বিড়ালের ৪ শাবক

গাজীপুর প্রতিনিধি |

ধান কাটতে গিয়ে জমিতে চারটি বিড়ালসদৃশ প্রাণীর শাবক দেখতে পান লোকজন। বিষয়টি জানাজানি হলে অনেকেই সেগুলোকে মেরে ফেলার উদ্যোগ নিচ্ছিলেন। কিন্তু এক তরুণ শিক্ষার্থী এতে বাদ সাধেন। তিনি শাবকগুলো হত্যা করতে দেননি, বরং তাদের নিরাপত্তা দিয়ে খবর পাঠিয়েছেন গণমাধ্যমে এবং বন বিভাগের কার্যালয়ে।

গাজীপুরের কাপাসিয়া উপজেলার চাঁদপুর ইউনিয়নের নলগাঁও গ্রামে আজ শুক্রবার দুপুরে জমিতে পাওয়া যায় শাবকগুলো। অনেকের মতো ওই জমির পাশে শাবকগুলো দেখতে উপস্থিত হন বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী সাব্বির সরকার। তিনি ওই গ্রামের ইজ্জত আলীর ছেলে। লোকজন শাবকগুলো মেরে ফেলতে চাচ্ছিলেন জেনে তিনি তাতে বাধা দেন।

নিজে তাদের দায়িত্ব নেন। শাবকগুলোর ছবি তুলে ইন্টারনেটের মাধ্যমে পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করেন সাব্বির। কিছুক্ষণের মধ্যেই তিনি জেনে যান, এগুলো মেছো বিড়ালের ছানা। ছানাগুলোর চোখ পুরোপুরি ফোটেনি। 

সাব্বির সরকার বলেন, ‘আমরা কেউ বুঝতে পারছিলাম না এগুলো কোন প্রাণীর ছানা। এরপর ইন্টারনেটে ফটো সার্চ অপশন ব্যবহার করে ছানাগুলোর ছবি যাচাই করে পরিচয় নিশ্চিত হই। অনেকেই এগুলোকে মেরে ফেলতে চাইছিলেন। কিন্তু আমি জানি, এগুলো প্রকৃতি থেকে বিলুপ্তির পথে। এদের বাঁচতে দিতে হবে। তাই বাঁচানোর উদ্যোগ নিই। 

বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন বলেন, ওই তরুণের সঙ্গে কথা হয়েছে। চারটি শাবক পাওয়া গেছে। সেগুলো মেছো বিড়ালের শাবক। সব কটি এখনো অনেক ছোট। তাদের কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখা সম্ভব নয়। শাবকগুলো যেখানে পাওয়া গেছে, সন্ধ্যায় সেখানেই ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। শাবকগুলোর মা তাঁদের নিয়ে যাবে। ওই তরুণের মতো এভাবে সবারই বন্য প্রাণীর বিষয়ে সচেতন হওয়া দরকার। 

কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক - dainik shiksha প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে - dainik shiksha দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ - dainik shiksha ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website