শিক্ষার্থী মাইশা পূজাসহ ধর্ষণের শিকার নারী-শিশুকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থী মাইশা পূজাসহ ধর্ষণের শিকার নারী-শিশুকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থী মাইশা পূজাসহ ধর্ষণের শিকার শিশু-নারীকে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণে কেন নির্দেশ দেয়া হবে তা জানতে চেয় রুল জারী করেছেন হাইকোর্ট।এ বিষয়ে আগামী এক সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মুজিবর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমনবয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)সহ ১৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত তিনটি ধর্ষণের ঘটনা যুক্ত করে গত ২ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করে চিলড্রিন চ্যারিটি বোংলাদেশ ফাউন্ডেশন নামে একটি সংগঠন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল হালিম, সঙ্গে ছিলেন আইনজীবী ইশরাত হাসান।

পরে আদালত থেকে বেরিয়ে আব্দুল হালিম বলেন, ধর্ষণের শিকার শিশু ও নারীদের আত্মমর্যাদা ও জীবন ধারণের (ক্ষতিপূরণ ও পুনর্বাসন) বিষয়ে নীতিমালা ও স্কিম তৈরিতে সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 
এই আইনজীবী আরও বলেন, বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী ধর্ষণের মামলায় ৯৭ শতাংশ আসামি খালাস হয়ে যায়। তার মানে কি ৯৭ শতাংশ কি ধর্ষণ হয়নি? এই খালাসের কারণ হলো রাষ্ট্র যথেষ্ট সাক্ষ্য প্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে। এর জন্য দায়ভার ভিকটিম কেন নেবে। কেননা তার আত্মমর্যাদা রয়েছে। ধর্ষণের শিকার শিশুটির লেখাপড়া ধ্বংস হয়ে যাচ্ছে। এসব শিশুরা স্কুলে পর্যন্ত যেতে পারছে না। তাহলে সে কোথায় যাবে। এখানেই হলো রাষ্ট্রের দায়িত্ব। সারা পৃথিবীতে ধর্ষণের শিকার ভিকটিমদের পুনর্বাসনের বিধান রয়েছে।

ভারতের সুপ্রিমকোর্ট একটি ধর্ষণের ঘটনায় ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে, সেটি আমরা নজির হিসেবে দিয়েছি।‘শিশু মাইশাকে যৌন নিপীড়নের চেষ্টার পর হত্যা করে ডোবায় ফেলেন প্রতিবেশি।’ ‘তিন বছরেও স্বাভাবিক হতে পারেনি সেই পূজা।’‘স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ সদস্য গ্রেফতার।’ শিরোনামে বিভিন্ন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ হয়।ওইসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেয়।

লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির - dainik shiksha লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ - dainik shiksha আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল - dainik shiksha ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু - dainik shiksha ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ - dainik shiksha অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ please click here to view dainikshiksha website