শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষকদের হয়রানি করার অভিযোগ - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষকদের হয়রানি করার অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধি |

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহাদাত হোসেনের বিরুদ্ধে শিক্ষকদের হয়রানি করার অভিযোগ উঠেছে। উপজেলার ৬৯টি স্কুল ও মারাসায় কর্মরত শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট জমা দেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষা কর্মকর্তা। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছেন স্থানীয় শিক্ষকরা। শিক্ষকদের অভিযোগ, কোনো নিয়ম-নীতি তোয়াক্কা না করে করোনাভাইরাস মাহামারির মধ্যেই মনগড়াভাবে উপজেলায় স্কুল ও মাদরাসায় কর্মরত শিক্ষক ও কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের কপি জমা দেয়ার জন্য অলিখিতভাবে নির্দেশ জারি করেছেন অভিযুক্ত শিক্ষা কর্মকর্তা।

শিক্ষকরা অভিযোগ করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এই করোনা পরিস্থিতিতেও তাদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে জমা দিচ্ছি। দেশের কোথাও কোনো উপজেলায় এভাবে নতুন করে শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে মাধ্যমিক শিক্ষা অফিসার শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট জমা নিচ্ছেন না। তিনি কোন ক্ষমতার বলে এবং কোন বিধানমতে শিক্ষক কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট তার কাছে জমা নিচ্ছেন তা জানা নেই। 

তারা অভিযোগ করে আরও বলেন, চাকরি নেয়ার সময় যোগ্যতার পরিচয় দিয়ে এবং নিজ নিজ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট নিয়োগ বোর্ডের কাছে প্রদর্শন করে ও জমা দিয়েই নিয়োগ নিয়েছি। এছাড়া এমপিওভুক্তির সময় সকল শিক্ষক-কর্মচারীকে শিক্ষাগত যোগ্যতার সনদসহ প্রয়োজনীয় সকল কাগজপত্র জমা দিয়েছি। কয়েক দফা যাচাই শেষে শিক্ষকদের এমপিওভুক্ত করা হয়েছে। এখন কেন মাধ্যমিক শিক্ষা অফিসার তাদের শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট তার কাছে জমা দেয়ার জন্য বলছেন। অনেকের অভিযোগ, কোনো অসৎ উদ্দেশ্য সাধনের জন্য শিক্ষা কর্মকর্তা সবার সার্টিফিকেট জমা দিতে বলেছেন। তাই বিষয়টি খতিয়ে দেখার আবেদন জানিয়েছেন শিক্ষক কর্মচারীরা।

জানা গেছে, শিক্ষা কর্মকর্তা মো. শাহাদাত হোসেন প্রথমে মুক্তাগাছা উপজেলা দায়িত্বরত ছিলেন। পরে ধোবাউড়া উপজেলায় তাকে বদলি করা হয়। পরে তদবির করে আবার মুক্তাগাছা উপজেলায় ফিরে এসেছেন তিনি।

শিক্ষা অফিসার শাহাদাতের সাথে যোগাযোগ করলে তিনি এ অভিযোগের বিষয়টি এড়িয়ে গেছেন।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website