শিক্ষা ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষা ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ ও মাদরাসার পদোন্নতিযোগ্য ও তালিকাভুক্ত তিন হাজার তিনশ আট জন শিক্ষককেই পদোন্নতি দেয়ার সম্ভাবনা কথা বলেছেন সংশ্লিষ্টরা। সেক্ষেত্রে ব্যাচভিত্তিক পদোন্নতি দেয়ার সম্ভাবনা। আজ মঙ্গলবার বেলা এগারটায় দ্বিতীয় দিনের সভা বসছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে বিভাগীয় পদোন্নতি কমিটির প্রথম সভা গত ৯ মে অনুষ্ঠিত হয়। সেই সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আজ ফের সভা বসছে, তবে আরো একদিন বসতে হতে পারে নাকি আজই সিদ্ধন্ত হবে তা বলা যাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা খুবই বেশি। উপর থেকে তেমনই নির্দেশনা। জনপ্রশাসনের প্রতিনিধিরও একই মনোভাব। 

উল্লেখ্য, নানা কারণে শিক্ষা ক্যাডারে পদোন্নতিতে বঞ্চনা, দীর্ঘসূত্রতা ও অনিয়ম হয়ে আসছে। এর মধ্যে শিক্ষা ক্যাডারের প্রতি কতিপয় প্রশাসন ক্যাডার কর্মকর্তার ঈর্ষাপরায়ণতা ও কোনঠাসা করে রাখার মনোভাব এবং বিসিএস শিক্ষা সমিতির কতিপয় নেতার নিজ নিজ আখের গোছানো মনোভাব অনেকটা দায়ী।   

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

সূত্রমতে, পদোন্নতিযোগ্য যাদের তালিকা নিয়ে বৈঠক চলছে তাদের মধ্যে ২২তম ব্যাচের প্রায় সাড়ে পাঁচশ জন, ২৩ ব্যাচের ১৭ জন, ২৪ ব্যাচের এক হাজার আটশ আটচল্লিশ জন, ২৫তম ব্যাচের ১১২ জন ও ২৬ ব্যাচের ছয়শ ৪৬জন রয়েছেন।

গত তিন বছর ধরে এই ক্যাডারে সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে কোনো পদোন্নতি হয়নি। ফলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের হিসাব মতে, এই দুই পদে এ মুহূর্তে পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা পাঁচ হাজার ৭১১ জন।

ডিপিসির সভায় সচিব ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) ফজলুর রহমান, মাউশি অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক এবং অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের দু'জন যুগ্মসচিব সভায় অংশ নেবেন বলে জানা গেছে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ - dainik shiksha লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার - dainik shiksha রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় - dainik shiksha ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী - dainik shiksha নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ - dainik shiksha ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় please click here to view dainikshiksha website