শিক্ষা প্রতিষ্ঠানে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন বাধ্যতামূলক - Dainikshiksha

শিক্ষা প্রতিষ্ঠানে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন বাধ্যতামূলক

সাঈদ হোসেন |

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালন বাধ্যতামূলক করেছে সরকার।

২রা মে শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে,  ২৫শে বৈশাখ (৮ই মে) কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও ১১ই জ্যৈষ্ঠ (২৫শে মে) কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী সকল শিক্ষা প্রতিষ্ঠান আবশ্যিকভাবে পালন করবে। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ [মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়] প্রয়োজনীয় নির্দেশনা জারী করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জন্মবার্ষিকী উযাপনের বিষয়টি নিশ্চিত করবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক জাতীয় কমিটির সভায় শিক্ষা প্রতিষ্ঠানে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপনের এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. আখতারউজ জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে।

কর্মসূচিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকাসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা আবশ্যিকভাবে উদযাপন করার নির্দেশ দেওয়া হয়।

একইভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১১ই জ্যৈষ্ঠ(২৫শে মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালনের কথা বলা হয়।

নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040988922119141