শুধু উত্তর লেখায় মূল্যায়ন হবে না: প্রশ্নফাঁস প্রসঙ্গে শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

শুধু উত্তর লেখায় মূল্যায়ন হবে না: প্রশ্নফাঁস প্রসঙ্গে শিক্ষামন্ত্রী

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, প্রশ্নফাঁসের উত্তর আগে থেকে দেয়া থাকলেও শুধু উত্তর লেখার ওপরে মূল্যায়ন হবে না। অনেক অংশে উত্তরে আসার প্রক্রিয়াটা খুবই গুরুত্বপূর্ণ। এখন আমরা জোর দিচ্ছি উত্তর কে কীভাবে দিচ্ছেন। কী প্রক্রিয়ায় তিনি ফ্যাক্টারেয়াইশনটা করছেন। এর সাথে ইকুয়েশন আছে, সলিউশন আছে। মাঝখানে ফ্যাকটরাইজ করার যে প্রক্রিয়াটা, সেটা শিক্ষার্থী যদি যথাযথভাবে করতে না পারেন, শুধু সল্যুশন লিখে দিলেই কিন্তু মার্কস হবে না। সেটা কিন্তু এখন আমাদের প্রক্রিয়ার মধ্যে আছে। 

মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় শিক্ষাক্রম পোর্টাল, বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ ও নৈপুণ্য মূল্যায়ন অ্যাপ বিষয়ক অনলাইন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে এ অনুষ্ঠান হয়।

মন্ত্রী বলেন, টিচার্স গাইড যেগুলো আছে সেগুলোর অডিয়ো ভিজুয়াল থাকবে। কিছুটা চ্যালেঞ্জ আছে, সময়ের ক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে। আশা করছি, আমরা খুব শীঘ্রই অডিয়ো ভিজুয়াল নমুনা প্রতিটা ক্লাসে দিতে পারবো। তাহলে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবেন। বাবা মায়েরাও উপকৃত হবেন। আমাদের শিক্ষকরা বেশি উপকৃত হবেন। আমাদের আশা, এই বছর শেষে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে ন্যূনতম একটি করে ডিজিটাল ডিভাইস পৌঁছে দিতে পারবো। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাক্রমের রূপান্তর ঘটানো হয়েছে। তারই অংশ হিসেবে যুগোপযোগী স্মার্ট প্লাটফর্ম ও হাইব্রিড প্রশিক্ষণ প্রণয়ন করা হচ্ছে, যা স্মার্ট শিক্ষাক্রম বাস্তবায়নে হবে অত্যন্ত সহায়ক মাইলফলক। এর মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা হয়ে উঠবেন বিশ্লেষণধর্মী, সংবেদনশীল, আত্মপ্রত্যয়ী ও স্মার্ট নাগরিক। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার এমপি এবং  কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। অনুষ্ঠানে আরো ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরিটাস ড. সৈয়দ মনজুরুল ইসলাম ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর মোঃ মশিউজ্জামান। স্বাগত বক্তব্য দেন এনসিটিবির সদস্য প্রফেসর মোঃ মোখলেস উর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর এর অধ্যাপক ও এনসিটিবির জাতীয় শিক্ষাক্রম বিষয়ের প্রধান পরামর্শক ড. এম. তারিক আহসান বিষয়ভত্তিক অনলাইন প্রশিক্ষণ সম্পর্কে সংক্ষিপ্ত উপস্থাপনা করেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0055289268493652