শুধু নাম-ঠিকানা দিয়েই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি - ভর্তি - দৈনিকশিক্ষা

শুধু নাম-ঠিকানা দিয়েই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তিতে শিক্ষার্থীদের কোন পরীক্ষা দিতে হবে না। শুধু ভর্তিচ্ছু শিশুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্য রেজিস্ট্রারে এন্ট্রি করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ফেব্রুয়ারি মাসের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি সম্পন্ন করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে ২০২১ শিক্ষাবর্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় এসব তথ্য জানা গেছে। যদিও গত ২৫ নভেম্বর এক প্রেস ব্রিফিংয়ে সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছিল।

ভর্তি নিয়ে দেয়া নির্দেশনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বলছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ফেব্রুয়ারি মাসের মধ্যে শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছু শিশুদের কোন ভর্তি পরীক্ষা নেয়া যাবে না। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সব শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা করতে হবে। ভর্তিচ্ছু শিশুদের নাম ঠিকানা ও প্রয়োজনীয় রেজিস্ট্রারে এন্ট্রি করেই  তাদের সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করা হবে। 

অধিদপ্তর আরও বলেছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করেই শিক্ষকরা শিশুদের ভর্তি নিশ্চিত করবেন। অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী, সন্তান সম্ভবা শিক্ষিকাদের স্কুল উপস্থিত থাকা থেকে বিরত থাকতে বলা হয়েছে। অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে স্কুল কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নেবে। 

 

এছাড়া করোনার কারণে যেসব কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে সেসব শিক্ষার্থী বিদ্যালয়বিহীন হয়ে পড়েছে। তাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে এ বছর টিসি লাগবে না। শিক্ষার্থী যে স্কুলে অধ্যয়নরত ছিল সে স্কুলের আইডি কার্ড, বেতন বই ও শিক্ষার্থীর তথ্য যাচাই করে শিক্ষার্থীকে ভর্তি করা হবে। গত ৯ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা টিসি ছাড়া ভর্তির পরিপত্র অনুসরণ করতে বলা হয়েছে। 

গত ২৫ নভেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে আসন্ন শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী - dainik shiksha আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন - dainik shiksha পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন - dainik shiksha ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ - dainik shiksha সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন - dainik shiksha ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে please click here to view dainikshiksha website