শেখ হাসিনাকে নিয়ে ডকুমেন্টারি প্রদর্শিত হবে কলকাতায় - বই - Dainikshiksha

শেখ হাসিনাকে নিয়ে ডকুমেন্টারি প্রদর্শিত হবে কলকাতায়

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে রচিত দ্বি-ভাষিক কবিতার বই ‘পিস এ্যান্ড হারমোনি’ এবং বইটির ওপর নির্মিত ডকুমেন্টারি ভারতের কলকাতার একটি নাট্য উৎসবে প্রদর্শিত হবে। একই সঙ্গে উৎসবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনা মুক্তিযুদ্ধবিষয়ক নাটক ‘জেরা’ মঞ্চস্থ হবে। আগামী ১৭ থেকে ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিতব্য ‘কথামুখ নাট্য উৎসব-২০১৮’তে এসব প্রদর্শনী অনুষ্ঠিত হবে। খবর বাসসর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর রচিত বইটি উৎসবে প্রদশর্নী করার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। ‘জেরা’ নাটকের নির্দেশক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম ইউসুফ হাসান অর্ক শনিবার এসব তথ্য জানান। তিনি জানান, কলকাতার কথামুখ নাট্য উৎসবে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নাটক ‘জেরা’ প্রদর্শনের জন্য আমন্ত্রণ পায়। এই উৎসবে প্রধানমন্ত্রীকে নিয়ে রচিত বই ‘পিস এ্যান্ড হারমোনি’ এবং বইটি নিয়ে নির্মিত ডকুমেন্টারি প্রদর্শনের জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি এবং এই বইয়ের সঙ্কলক ও অনুবাদক আনিস মাহমুদও তাদের দলটির সঙ্গে কলকাতার উৎসবে যাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে রচিত ‘পিস এ্যান্ড হারমোনি’ গ্রন্থটিতে দেশের খ্যাতিমান ও তরুণ ৭১ জন কবির কবিতা রয়েছে। বইটি বাংলা এবং ইংরেজী ভাষার সঙ্কলক ও অনুবাদক হচ্ছেন আনিস মাহমুদ। অধ্যাপক অর্ক জানান, ‘জেরা’ নাটকটি মুক্তিযুদ্ধের সময়কার ১৫ থেকে ১৬ ডিসেম্বর বিজয় মুহূর্ত পর্যন্ত ঘটনাবলী নিয়ে রচিত। দেশে ইতোমধ্যে নাটকটির দশটি প্রদর্শনী হয়েছে। কলকাতার কথামুখ নাট্য উৎসবে নাটকটির ১১তম মঞ্চায়ন হবে। এ ছাড়া কলকাতার ‘রঙ্গযাত্রা’ আয়োজিত ‘৬ষ্ঠ জাতীয় থিয়েটার উৎসব-রঙ্গযাত্রা’য় নাটকটির ১২তম প্রদর্শনীর জন্য আমন্ত্রিত হয়েছে। উৎসবে যোগদানের জন্য জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের দশ সদস্যের একটি প্রতিনিধি দল ১৬ ডিসেম্বর কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। দলটির নেতৃত্ব দেবেন চৌধুরী রুবায়েৎ আহমেদ।

আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী - dainik shiksha আপাতত ক্লাস সপ্তাহে ১ দিন : শিক্ষামন্ত্রী পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন - dainik shiksha পরীক্ষা ছাড়া এইচএসসির ফল প্রকাশে আইন পাস, দু’দিনেই প্রজ্ঞাপন ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন - dainik shiksha ৯ম গ্রেডে উন্নীত করার দাবিতে একাট্টা হচ্ছে সব সরকারি কর্মচারী সংগঠন নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha নো মাস্ক নো স্কুল, ক্লাস হবে শিফটে : দুশ্চিন্তায় বড় শিক্ষা প্রতিষ্ঠান সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ - dainik shiksha সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : স্মরণসভায় জেলা জজ প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিকে ঝরে পড়ার হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha মাদরাসা শিক্ষার সমস্যার সমাধান দ্রুতই : শিক্ষা উপমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন - dainik shiksha ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী, প্রতি বেঞ্চে ১ জন শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে please click here to view dainikshiksha website