ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - দৈনিকশিক্ষা

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: চলতি শিক্ষাবর্ষের (২০২৪) মাধ্যমিক পর্যায়ের সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি সব মাদরাসা প্রধানদের কাছে পাঠানো হয়েছে। 

সোমবার জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের এ সূচি সংযুক্ত করে মাদরাসা অধিদপ্তর সব প্রতিষ্ঠান প্রধানকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

অপরদিকে প্রকাশিত সূচির চিঠিতে বলা হয়, ২০১৪-শিক্ষাবর্ষে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে যতো শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম ২০১১-এর আলোকে প্রণীত পাঠ্যপুস্তক অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে, একই শিক্ষাবর্ষের শুরু থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম চলছে। জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-অনুসারে শিক্ষাবর্ষের ছয় মাসে একটি সাময়িক মূল্যায়ন এবং আরেকটি সামষ্টিক মূল্যায়ন ব্যবস্থা রাখা হয়েছে। 

সে অনুসারে জুন মাসের শেষার্থে বা জুলাই মাসের প্রথমার্ধে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করা প্রয়োজন। 

২০২৪-শিক্ষাবর্ষের প্রথমার্ধে জাতীয় নির্বাচন, তার শৈত্যপ্রবাহ, রমজান ও ঈদুল ফিতর এবং তীব্র তাপ প্রবাহের কারণে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হয়েছে। 

তদুপরি, জুন মাসের শেষার্ধে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় যান্মাসিক সামষ্টিক মূল্যায়ন জুলাই মাসের ৭ তারিখ থেকে শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

যান্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিচালনার সময়সূচি প্রণয়ন করা হয়েছে। প্রকাশিত এই সময়সূচি অনুযায়ী ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন করতে বলা হয়েছে।

এর প্রেক্ষিতে মাদরাসার প্রধানদের বলা হয়েছে, প্রণীত সময়সূচি যার যার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অবহিত করতে।  এছাড়া বিষয়ভিত্তিক ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা যথাসময়ে মাদরাসা প্রধানদের অধিদপ্তর বরাবর পরবরর্তী কাজের জন্য পাঠানো হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিয়োগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় - dainik shiksha জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ - dainik shiksha ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা - dainik shiksha শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা - dainik shiksha ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি - dainik shiksha মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল - dainik shiksha সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052518844604492