ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে ১১ বছর বয়সের প্রজ্ঞাপন হাইকোর্টে স্থগিত - ভর্তি - দৈনিকশিক্ষা

ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে ১১ বছর বয়সের প্রজ্ঞাপন হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সরকারের বেধে দেয়া ১১ বছরের প্রজ্ঞাপন স্থগিত করেছে হাইকোর্ট। পাশাপাশি ভর্তির আবেদনের সময় ৭ কর্মদিবস বৃদ্ধির সুযোগসহ সার্ভারটি আপডেট করতে আদেশ দিয়েছেন আদালত।

সরকারের জারি করা এ প্রজ্ঞাপন কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। 

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানী করে বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

আদালতের আদেশের বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে জানান রিটকারী মিজানুর রহমানের আইনজীবী আইনুননাহার সিদ্দিকা। 

তিনি বলেন, ২০১৭ খ্রিষ্টাব্দে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ১১ বছরের বিষয়ে সরকার একটি প্রজ্ঞাপন জারি করেন। সেই প্রজ্ঞাপনটি চ্যালেঞ্চ করে আমরা রিট আবেদন করি। শুনানী শেষে আদালত এ আদেশ দেন।  
রিটের বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্ষ্টিদেরকে।

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১১ বছর বয়সী শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চাওয়া হয়েছিল। কিন্তু কয়েকমাস কম বয়সী শিক্ষার্থীরা আবেদন করলেও তা সফটওয়্যার নেয়নি। এদিকে ভর্তির আবেদনের সময় শিশুর জন্মনিবন্ধন সনদ জমা সফটওয়ারে এন্ট্রি করা বাধ্যতামূলক ছিল। কিন্তু সার্ভার ডাউন থাকায় অনেক শিক্ষার্থী জন্ম সনদ না পেয়ে আবেদন করতে পারেনি অনেক শিক্ষার্থী।

সারাদেশে মোট ৩৮৬টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে ভর্তিতে মোট ৪ লাখ ৬৭ হাজার ৩২৪টি আবেদন জমা পড়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

হেফাজত নেতা মামুনুল গ্রেফতার - dainik shiksha হেফাজত নেতা মামুনুল গ্রেফতার লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে - dainik shiksha লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে - dainik shiksha পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু - dainik shiksha উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ - dainik shiksha পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' - dainik shiksha মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website