সংক্ষিপ্ত সিলেবাস-ভর্তি ফি মওকুফের দাবিতে রাজপথে সাত কলেজের শিক্ষার্থীরা - কলেজ - দৈনিকশিক্ষা

সংক্ষিপ্ত সিলেবাস-ভর্তি ফি মওকুফের দাবিতে রাজপথে সাত কলেজের শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি |

সংক্ষিপ্ত সিলেবাস-ভর্তি ফি মওকুফের দাবি আদায়ে রাজপথে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এ দাবিগুলো ছাড়াও ফেল করা ও মানোন্নয়ন শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষা নেয়া ও হল খুলে দিয়ে পরীক্ষা নেয়াসহ মোট ৫ দফা দাবি জানিয়েছেন তারা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে এসব দাবি আদায়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে রাজধানীর নীলক্ষেত মোড়ে সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে দ্বায়িত্বহীনতার অভিযোগ তুলে ধরেন। 

সংক্ষিপ্ত সিলেবাস-ভর্তি ফি মওকুফের দাবি আদায়ে রাজপথে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হল, ২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অকৃতকার্য ও মানোন্নয়ন শিক্ষার্থীদের পরীক্ষা পর্যাপ্ত সময় দিয়ে নিতে হবে, করোনার সময়ে সিলেবাস সংক্ষিপ্ত ও নম্বর পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে, মহামারি পরিস্থিতিতে ভর্তি ফি মওকুফ করতে হবে, অবিলম্বে হল খুলে দিয়ে পরীক্ষা নিতে হবে এবং স্নাতক রেজিষ্ট্রেশনের মেয়াদ ৭ বছর ঘোষণা করতে হবে।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, করোনার সময়ে নেটওয়ার্ক দূর্বলতা ও ডিভাইস না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারেনি। ফলে ২০১৭-১৮, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের ফল বিপর্যয় ঘটে। এই সেশনের শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দিয়ে বিশেষ পরীক্ষা নেয়ার দাবি জানান শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা আরও বলে, অন্যদিকে সিলেবাস না কমিয়ে ও নম্বর পদ্ধতির পরিবর্তন না করে ৪ ঘন্টা সময়ে ৮০ নম্বরের যে পরীক্ষা নেয়া হতো তা ২ ঘন্টায় নেয়া হচ্ছে। ফলে শিক্ষার্থীরা উত্তর লেখায় পর্যাপ্ত সময় পাচ্ছে না। আবার এই সময়ে শিক্ষার্থীরা ও তাদের পরিবার আর্থিক সংকটে আছে, এই অবস্থার বিবেচনা না করে শিক্ষার্থদের কাছ থেকে ভর্তি ফি, হল ফিসহ ফরম ফিলাপের জন্য মোটা অংকের টাকা নেয়া হচ্ছে। ফি পরিশোধ না করলে পরীক্ষায় বসতে না দেয়ার হুমকি দেয়া হচ্ছে। অন্যদিকে হলে না থেকেও তাদের হল ফি গুণতে হচ্ছে। 

শিক্ষার্থীরা আরও জানান, এসব দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করতে চাইলে কিছুদিন আগে পুলিশ ও ঢাবি প্রশাসন ছাত্রদের বহিরাগত বলে আন্দোলন পণ্ড করে দেয়। আমরা এর তীব্র নিন্দা জানাই। পরীক্ষার্থীদের জন্য অবিলম্বে হল খুলে দেয়ার দাবি জানাই।

পরে, ইডেন কলেজের শিক্ষকরা এসে শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে সমাবেশের কাজ শেষ করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষার্থীরা। 

বিষয়টি নিশ্চিত করে ইডেন কলেজের ছাত্রী জায়মা মুনমুন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আগামী শনিবার শিক্ষার্থীরা সাত কলেজের অধ্যক্ষদের ৫ দফা দাবি লিখিতভাবে দেবেন। আমাদের দাবি না মেনে নেয়া হলে রোববার থেকে নীলক্ষেতে টানা অবস্থান করবো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তির আবেদন ১ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ১৯ জুন - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তির আবেদন ১ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ১৯ জুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা ২৩ মে পর্যন্ত বন্ধ ঘোষণা - dainik shiksha বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা ২৩ মে পর্যন্ত বন্ধ ঘোষণা শিক্ষা অধিদপ্তরের চার পদে নিয়োগ পরীক্ষা ২০ মার্চ, আসনবিন্যাস প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরের চার পদে নিয়োগ পরীক্ষা ২০ মার্চ, আসনবিন্যাস প্রকাশ তিনদিনের মধ্যে সব কলেজের জমির দলিল-নামজারিপত্র পাঠানোর নির্দেশ - dainik shiksha তিনদিনের মধ্যে সব কলেজের জমির দলিল-নামজারিপত্র পাঠানোর নির্দেশ ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ - dainik shiksha ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু ২৬ মার্চ - dainik shiksha দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু ২৬ মার্চ নারীর অসম্মানকারীরা ক্ষমতায় গেলে জঙ্গিবাদ ফিরে আসবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha নারীর অসম্মানকারীরা ক্ষমতায় গেলে জঙ্গিবাদ ফিরে আসবে : শিক্ষামন্ত্রী ঘুষ ছাড়া কথাই বলেন না অফিস সহকারী, হয়রানিতে শিক্ষকরা - dainik shiksha ঘুষ ছাড়া কথাই বলেন না অফিস সহকারী, হয়রানিতে শিক্ষকরা please click here to view dainikshiksha website