সংসদে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল বিল পাস - কারিগরি - দৈনিকশিক্ষা

সংসদে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল বিল পাস

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

জাতীয় সংসদে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল পাস হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দুটি বিভাগ সৃষ্টি হওয়ায় মূলত ২০১৬ সালের এই আইনটিতে সংশোধনী আনা হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী জাহিদ মালেক বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে বিলটি পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে বিরোধীদলীয় সংসদ সদস্যরা স্বাস্থ্য খাতে অনিয়ম ও অব্যবস্থাপনার তথ্য তুলে ধরেন। তারা নার্সের অভাবে রোগীরা সেবা পাচ্ছে না বলেও অভিযোগ করা হয়। জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রয়োজনের তুলনায় নার্সের সংখ্যা কম। মোট চিকিৎসকের তিনগুণ নার্স প্রয়োজন হয়। নার্সের সংখ্যা বাড়ানোর কার্যক্রম চলছে। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল আইন, ২০১৬ বলবৎ হওয়ার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ নামে দুটি পৃথক বিভাগ সৃষ্টি হওয়ায় এই আইনে ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়’ এর জায়গায় ‘স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ’ প্রতিস্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

এছাড়া ‘বাংলাদেশ নার্সিং কাউন্সিল’-এর পরিবর্তে ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল’, ‘সেবা পরিদপ্তর’-এর জায়গায় ‘নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর’, স্বাস্থ্য অধিদপ্তরের জায়গায় স্বাস্থ্যসেবা অধিদপ্তরসহ কয়েকটি পদের নাম পরিবর্তন হওয়ায় আইনটি সংশোধন করা হচ্ছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ শিক্ষকদের জানুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জানুয়ারির এমপিওর চেক ছাড় যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সন জরুরি : প্রধানমন্ত্রী - dainik shiksha যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সন জরুরি : প্রধানমন্ত্রী একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন শুরু ৬ ফেব্রুয়ারি - dainik shiksha একাদশে ভর্তি : চতুর্থ ধাপে আবেদন শুরু ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থী-অবকাঠামো নেই তবুও সরকারি স্কুল! - dainik shiksha শিক্ষার্থী-অবকাঠামো নেই তবুও সরকারি স্কুল! স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীরা যেভাবে উপবৃত্তি পাবেন - dainik shiksha স্কুল পরিবর্তন করা শিক্ষার্থীরা যেভাবে উপবৃত্তি পাবেন প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেয়ায় স্কুলের সভাপতিকে মারধর - dainik shiksha প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ দেয়ায় স্কুলের সভাপতিকে মারধর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দৈনিকশিক্ষার নতুন উদ্যোগ - dainik shiksha পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দৈনিকশিক্ষার নতুন উদ্যোগ দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0041859149932861