সব উপজেলায় হচ্ছে মুজিবমঞ্চ : সংস্কৃতি প্রতিমন্ত্রী - দৈনিকশিক্ষা

সব উপজেলায় হচ্ছে মুজিবমঞ্চ : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

দেশের সব উপজেলায় একটি করে মুজিবমঞ্চ স্থাপন করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। জাতীয় সংসদে সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে থিম সং নির্বাচনসহ সংস্কৃতি মন্ত্রণালয় ২৫টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে আছে সব উপজেলায় মুজিবমঞ্চ স্থাপন।

সংসদে মঙ্গলবার প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে ক্ষণগণনার জন্য জেলা পর্যায়ে ৫০ হাজার এবং উপজেলা পর্যায়ে ২৫ হাজার টাকা দেয়া হয়েছে। আর আগামী ৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন সাংস্কৃতিক কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এ উপলক্ষে সব জেলা-উপজেলায় ‘তোমাকেই খুঁজছে বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ ছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে ৯ থেকে ২৪ জুলাই ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’ এবং বঙ্গবন্ধু ওআইসি ইয়ুথ আর্ট প্রদর্শনী এবং ১৫ থেকে ২০ সেপ্টেম্বর ২০২০ ডিবেট কম্পিটিশন হবে।

তিনি বলেন, ২০২০ খ্রিষ্টাব্দকে মুজিববর্ষ, ২০২১ খ্রিষ্টাব্দকে ডিজিটাল বাংলাদেশ বর্ষ, ২০৩০ খ্রিষ্টাব্দকে এসডিজিবর্ষ ও ২০৪১ খ্রিষ্টাব্দকে উন্নত বাংলাদেশবর্ষ হিসেবে উদ্যাপন করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের সুস্থ সংস্কৃতি বিকাশে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। 

১০ জানুয়ারি থেকে মুজিববর্ষের কার্যক্রম শুরু হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়গুলোয় সংস্কৃতিচর্চা কার্যক্রম চলমান রয়েছে। দেশের ইতিহাস, ঐতিহ্য সংরক্ষণ ও সম্প্রসারণের লক্ষ্যে ৫০৯টি পুরাকীর্তি সংরক্ষণ করা হয়েছে।

জাতীয় জাদুঘরের আধুনিকায়ন করা হচ্ছে এবং ভার্চুয়াল গ্যালারি প্রবর্তন করা হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব জীবনধারা সম্পর্কে প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বর্ষে ই-কপিরাইট রেজিস্ট্রেশন, জাদুঘরগুলোয় ই-টিকিটিংসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036690235137939