সব মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে ১০ আগস্টের মধ্যে - মাদরাসা - দৈনিকশিক্ষা

সব মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে ১০ আগস্টের মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১১ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নারের ছবি প্রমাণ হিসেবে অধিদপ্তরগুলোতে পাঠাতে বলা হয়েছে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে। আর আগামী ১৫ আগস্ট একযোগে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

বঙ্গবন্ধু কর্নার। ছবি : দৈনিক শিক্ষা

আর যেসব কারিগরি প্রতিষ্ঠান ও মাদরাসা ইতোমধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেছেন তাদের তালিকা আগামী ১৫ জুনের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা এক আদেশে এসব তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিক্ষার্থীদের কাছে সঠিকভাবে তুলে ধরতে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্ত এখনো সব প্রতিষ্ঠান বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেনি। এ পরিস্থিতিতে আগামী ১০ আগস্টের মধ্য সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিলো শিক্ষা মন্ত্রণালয়। 

মন্ত্রণালয় বলছে, সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে ১১ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট অধিদপ্তরকে জানাতে হবে। অধিদপ্তরগুলো বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিতকরণ প্রতিবেদন আগামী ১২ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাবে। আর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সব বঙ্গবন্ধু কর্নার একযোগে অনলাইনে উদ্বোধন করা হবে।

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের রূপরেখাও আদেশে উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে সহজে দৃষ্টিগোচর হয় এমন কক্ষে বা লাইব্রেরি কক্ষে সহজে চোখ পড়ে এমন অংশ বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। নির্বাচিত রুমের উপযুক্ত স্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনাম একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বকৃতার সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিল পত্র সংরক্ষণ করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামান্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে। 

অধিদপ্তর আরও বলছে, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন বাস্তবায়নে তাদারকি কর্মকর্তা নিয়োগ করে আদেশ জারি করবে এবং কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগকে জানাবে। আর কোন প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের যাতে অপরাগ না হন সে লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের ব্যাক্তিগতভাবে তৎপর থাকতে বলেছে মন্ত্রণালয়। আর তদারকি কর্মকর্তা নির্ধারতি সময়ের মধ্যে নিবিড় তদারকির মাধ্যমে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিত করবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE  করতে ক্লিক করুন।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website