সব মাধ্যমিক স্কুলে শিক্ষক-অভিভাবক সমিতি গঠনের নির্দেশ - দৈনিকশিক্ষা

সব মাধ্যমিক স্কুলে শিক্ষক-অভিভাবক সমিতি গঠনের নির্দেশ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : সারা দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ‘অভিভাবক শিক্ষক সমিতি (পিটিএ)’ গঠনের জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। ৩০ এপ্রিলের মধ্যে দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে এ সমিতি গঠন করতে হবে। একইসঙ্গে এই সমিতি গঠনের নীতিমালা প্রকাশ করা হয়েছে।

বুধবার মাউশি অধিদপ্তরের ‘পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস (পিবিজিএসআই)’ স্কিমের পরিচালক প্রফেসর চিত্ত রঞ্জন দেবনাথ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতাভুক্ত এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন পিবিজিএসআই স্কিমের প্রস্তাবিত পিটিএ নীতিমালা-২০২৩ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে।

এতে আরো বলা হয়, সে অনুযায়ী আগামী ৩০ এপ্রিলের মধ্যে দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, স্কুল অ্যান্ড কলেজ ও মাদরাসা) পিটিএ গঠনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নির্দেশনা দিয়েছেন।

পিটিএ’র উদ্দেশ্য

পিটিএ গঠনের অন্যতম উদ্দেশ্য শিক্ষার্থীর সার্বিক কল্যাণের জন্য বিদ্যালয়ে, বাড়িতে এবং সমাজের সর্বস্তরে কাজ করা। এছাড়া শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের ভূমিকা সম্পর্কে ধারণা দেয়া এবং সচেতনতা বাড়ানো। সন্তানদের বিদ্যালয়ে প্রেরণের জন্য গ্রামীণ পিতামাতাদের উদ্বুদ্ধ করা। বিদ্যালয় কর্তৃপক্ষ এবং শিক্ষার্থীদের পিতামাতার মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা। বিদ্যালয়ের উন্নয়নে স্থানীয় সম্পদ সংগ্রহ ও ব্যবহার। সামাজিক নিরীক্ষা কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং উপজেলা শিক্ষা মেলায় অংশগ্রহণ ও মেলা আয়োজনে সহযোগিতা দেয়া। 

পিটিএ’র গঠন 

বিজ্ঞপ্তিতে অভিভাবক শিক্ষক সমিতি গঠনের কাঠামো দিয়েছে অধিদপ্তর। মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ১৬ সদস্যের কমিটিতে অভিভাবক প্রতিনিধি প্রতি শ্রেণিতে ২ জন করে ১০ জন, শিক্ষক প্রতিনিধি প্রতি শ্রেণিতে একজন করে ৫ জন, এসএমসি কর্তৃক মনোনীত একজন প্রতিনিধি থাকবে। কারিগরি পর্যায়ের ২০ সদস্যে, নিম্ন মাধ্যমিক ১০ সদস্যের, স্কুল অ্যান্ড কলেজে ২২ সদস্যের কমিটি করা হবে।

কার্যকরী কমিটির সদস্য নির্বাচন

নীতিমালায় বলা হয়, শিক্ষা বছরের প্রারম্ভে শ্রেণিতে পাঠদান শুরু হবার পনের কার্যদিবসের মধ্যে স্কুল ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বান করে পিটিএ গঠনের লক্ষ্যে কার্যকরী কমিটির প্রতিনিধি/সদস্য নির্বাচন করতে হবে। স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব সভাপতির সঙ্গে আলোচনা করে সভা আহ্বান করবেন। সভার কার্যবিবরণীর কপি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠাতে হবে।

অভিভাবক প্রতিনিধি

নীতিমালাতে আরো বলা হয়, ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবকদের মধ্য থেকে প্রত্যেক শ্রেণির জন্য দু’জন করে অভিভাবক নির্বাচিত হবেন। প্রতি শ্রেণির মেধাভিত্তিক প্রথম পাঁচ জন শিক্ষার্থীর অভিভাবকের মধ্য থেকে স্কুল ব্যবস্থাপনা কমিটি প্রতি শ্রেণির জন্য ২ জন করে মোট ১০ জন প্রতিনিধি নির্বাচন করবে। শুধু ষষ্ঠ শ্রেণি ক্ষেত্রে ৫ম শ্রেণির পাবলিক পরীক্ষার ফলাফল অথবা ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অভিভাবক নির্বাচন করতে হবে। উক্ত ১০ জন অভিভাবক সদস্যের মধ্যে অন্তত পাঁচজন নারী থাকবেন। শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন অভিভাবকদেরকে অগ্রাধিকার দিতে হবে। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী - dainik shiksha ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি - dainik shiksha পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই - dainik shiksha দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে - dainik shiksha অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059969425201416