সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি - বিবিধ - দৈনিকশিক্ষা

সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণে বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক |

২০২০-২১ অর্থবছরের বাজেটে ইউনেস্কো আইএলও ঘোষিত জিডিপির ৬ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের নেতারা। একইসাথে বেসরকারি শিক্ষকদের নানা অসুবিধার কথা উল্লেখ করে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ করার আহ্বান জানানো হয়েছে। তাই, মোট জাতীয় বাজেটের ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানিয়েছেন তারা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো এক চিঠিতে এসব দাবি জানান ইউনিয়নের সভাপতি আবুল বাশার হাওলাদার।

চিঠিতে তিনি বলেন, দেশের ৯৭ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি। এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক কর্মচারীরা নানা বৈষম্যের জর্জরিত। এমপিওভুক্ত শিক্ষকরা বাড়িভাড়া বাবদ এক হাজার টাকা, চিকিৎসা ভাতা বাবদ ৫০০ টাকা এবং ২৫ শতাংশ উৎসব ভাতা পান। শিক্ষক ও শিক্ষাবিরোধী এমপিও নীতিমালার জন্য শিক্ষকরা নানাভাবে বঞ্চিত হচ্ছেন। 

চিঠিতে আরও বলা হয়, এই মুহূর্তে ১৬ কোটি মানুষের দাবি সকল বৈষম্য দূর করে শিক্ষাব্যবস্থাকে সরকারিকরণ করা। তাই, স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে সরকারিকরণ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়নের দাবি জানানো হয় চিঠিতে। এজন্য ২০২০-২১ অর্থবছরের বাজেটে ইউনেস্কো আইএলও ঘোষিত জিডিপির ৬ শতাংশ ও মোট জাতীয় বাজেটের ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ করার আহ্বান জানানো হয়।

যত টাকা লাগুক সবাইকে ভ্যাকসিন দেবো : প্রধানমন্ত্রী - dainik shiksha যত টাকা লাগুক সবাইকে ভ্যাকসিন দেবো : প্রধানমন্ত্রী এসএসসি-এইচএসসি পরীক্ষা ৩ বিষয়ে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ৩ বিষয়ে সরকারি চাকরিজীবীরা সম্পদের হিসাব না দিলে বিভাগীয় মামলা - dainik shiksha সরকারি চাকরিজীবীরা সম্পদের হিসাব না দিলে বিভাগীয় মামলা সাতমাস ভাতা পাচ্ছেন না মাউশির সাবেক মহাপরিচালকসহ অর্ধশত বীর মুক্তিযোদ্ধা - dainik shiksha সাতমাস ভাতা পাচ্ছেন না মাউশির সাবেক মহাপরিচালকসহ অর্ধশত বীর মুক্তিযোদ্ধা এবারের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha এবারের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ চাটুকারিতার মহোৎসবে বিলম্বিত প্রাথমিক শিক্ষার উন্নয়ন - dainik shiksha চাটুকারিতার মহোৎসবে বিলম্বিত প্রাথমিক শিক্ষার উন্নয়ন দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় শহীদ মিনার থাকা বিদ্যালয়ের তালিকা চেয়েছে সরকার - dainik shiksha শহীদ মিনার থাকা বিদ্যালয়ের তালিকা চেয়েছে সরকার ..পিস্তল রেখে ঘুমাতাম, ..বাচ্চাকে দেশছাড়া করমু: ভিকারুননিসা অধ্যক্ষ বচনে হইচই - dainik shiksha ..পিস্তল রেখে ঘুমাতাম, ..বাচ্চাকে দেশছাড়া করমু: ভিকারুননিসা অধ্যক্ষ বচনে হইচই please click here to view dainikshiksha website