সরকারিকরণবিরোধী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের অ্যাডহক নিয়োগের দায়িত্ব থেকে প্রত্যাহার দাবি - কলেজ - দৈনিকশিক্ষা

সরকারিকরণবিরোধী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের অ্যাডহক নিয়োগের দায়িত্ব থেকে প্রত্যাহার দাবি

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকৃত কলেজ শিক্ষকদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের কাজ থেকে সরকারিকরণবিরোধী, প্রতিহিংসাপরায়ণ ও মামলাবাজ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের প্রত্যাহার করার দাবি জানিয়েছেন শিক্ষকরা। একইসাথে পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী দ্রুত সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবি জানিয়েছেন তারা। দ্রুত পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবিতে কর্মসূচিও ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ (বাসকশিপ)।

শুক্রবার (৮ জানুয়ারি) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি  কে এম দেলোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক ফারুক হোসেন মৃধা। 

দ্রুত অ্যাডহক নিয়োগের দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা প্রেসবিজ্ঞপ্তিতে বলেন, ২০১৬ খ্রিষ্টাব্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি উপজেলায় একটি করে স্কুল-কলেজ সরকারিকরণের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর সেই ঘোষণার পাঁচ বছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত একটি কলেজের শিক্ষক-কর্মচারীদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের কাজ শেষ হয়নি। ইতোমধ্যে এসব প্রতিষ্ঠান থেকে ৩ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী অবসরে গেছেন কোনো সুবিধা ছাড়াই, যা বেদনাদায়ক। প্রধানমন্ত্রীর নেয়া স্কুল-কলেজ সরকারিকরণ করার ঐতিহাসিক সিদ্ধান্ত বাস্তবায়নে মামলা করে বাধা সৃষ্টি করা শিক্ষা ক্যাডারের কতিপয় চিহ্নিত কর্মকর্তা শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের গুরুত্বপূর্ণ পদে বসে আত্তীকরণ প্রক্রিয়া আটকে রেখেছে মর্মে  অভিযোগ করেছেন শিক্ষকরা। 

প্রেসবিজ্ঞপ্তিতে শিক্ষকরা আরও বলেন, এসব কর্মকর্তা বেশিরভাগ শিক্ষকদের নামের পাশে মন্তব্য কলামে অযাচিত নোট দিয়ে আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগে দেরি করছেন। তাই, সরকারিকৃত কলেজ শিক্ষকদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগের কাজ থেকে সরকারিকরণ বিরোধী, মামলাবাজ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের বাদ দেয়ার দাবি জানিয়েছেন শিক্ষকরা। 

একইসাথে সদ্য সরকারিকৃত কলেজগুলোর পরিদর্শন রিপোর্টের ভিত্তিতে সব শিক্ষক-কর্মচারীদের আগামী ১ মাসের মধ্যে অ্যাাডহক নিয়োগের দাবি জানিয়েছেন শিক্ষকরা। শিক্ষকরা জানান, দাবি আদায়ে সংগঠনের পক্ষ থেকে আগামী ১৪ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত দেশের ৮ বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে  স্মারকলিপি দেয়া হবে। আগামী ১ মাসের মধ্যে ৩০৫ টি কলেজের শিক্ষক কর্মচারীদের পদ-সৃজন ও অ্যাডহক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হলে একই দাবিতে আগামী ২৬ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল - dainik shiksha সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল - dainik shiksha জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website