সরকারিকরণ ইস্যুতে শিক্ষার্থীরাও রাজপথে - দৈনিকশিক্ষা

সরকারিকরণ ইস্যুতে শিক্ষার্থীরাও রাজপথে

আমাদের বার্তা প্রতিবেদক |
দেশের সব এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবি জানাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। তাদের সঙ্গে কোথাও কোথাও যুক্ত হয়েছেন শিক্ষার্থীরাও। সরকারিকরণের দাবি আদায়ে দেশের বিভিন্ন স্থানে সম্মিলিতভাবে তারা পালন করছেন অবস্থান, অনশন ও কর্মবিরতিসহ নানা কর্মসূচি। 
গতকাল বুধবার রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ সরকারিকরণের দাবিতে রাজপথে নেমেছেন প্রতিষ্ঠানটির ছাত্রীরা। এর আগে গত মঙ্গলবারও সরকারিকরণের দাবিতে সারাদেশে শিক্ষকদের নানা কর্মসূচিতে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো লক্ষণীয়। 
 
গতকাল বুধবার সকাল থেকে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ সরকারিকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন ও কলেজ কর্তৃপক্ষের হয়রানি-নির্যাতন
বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট করেন শিক্ষার্থীরা। সকাল ১০টায় কলেজের প্রধান ফটকের সামনে এ অবস্থান ধর্মঘট শুরু হয়। এসময় তাদের অনিয়মের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এ সময় তাদের সঙ্গে কলেজের শিক্ষক, কর্মচারী, অভিভাবকদেরও দেখা যায়।  
 
শিক্ষার্থীদের অভিযোগ, কলেজের গভর্নিং বডি প্রধানমন্ত্রীর ঘোষিত ও অনুমোদিত সিদ্ধেশ্বরী গার্লস কলেজটির সরকারিকরণ বাস্তবায়ন কার্যক্রম আটকে রাখছে। তারা গভর্নিং বডির বিরুদ্ধে সরকারি আদেশ অমান্য করে সরকারি অধ্যক্ষ প্রেষণে নিয়োগ আদেশ বাতিলের অপচেষ্টা ও অধ্যক্ষকে তার সিটে বসতে না দেয়ার অভিযোগ তোলেন।  
প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীদের অভিযোগ, সরকারিকরণ প্রক্রিয়াধীন বলে তিন বছর ধরে নিয়োগ, পদোন্নতিসহ বিভিন্ন আর্থিক সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। কলেজের স্থাবর ও অস্থাবর সম্পত্তির ডিড অফ গিফট প্রদানের নির্দেশ থাকা সত্ত্বেও সরকারের কাছে হস্তান্তর করা হচ্ছে না। কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, তারা আর সরকারিকরণ করবে না। তাই ডিডও দেবে না।
 
এক শিক্ষার্থী বলেন, ২৫ টাকা বেতনে পড়ার কথা থাকলেও ১৩০০ টাকা বেতন দিতে হচ্ছে, যেটা পরিবারের জন্য ভীষণ চাপের। অভিভাবক প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধি নির্বাচনে যথাযথ নিয়ম মানা হয়নি। নির্বাচন বিধি বহির্ভূতভাবে করার অপচেষ্টা চলছে। ছুটিতে থাকা শিক্ষকদের শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ভোটাধিকার কেড়ে নেয়া হচ্ছে। সরকারিকরণের পক্ষে কথা বললে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের ভয় ভীতি দেখানো হয়। শিক্ষক-কর্মচারীর চাকরি চলে যাবে, শিক্ষার্থীদের টিসি দিয়ে দেয়া হবে- এমন সব কঠোর শাস্তির কথা বলে হয়রানি করা হয়। 
 
এর আগে গত মঙ্গলবার দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারিকরণের দাবি আদায়ে কর্মবিরতি পালন করেন শিক্ষকরা।  ‘এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট’ নামের একটি মোর্চার ব্যানারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত কর্মবিরতিতে সরকারিকরণের দাবিতে শিক্ষার্থীদের সোচ্চার দেখা যায়। 
 
নওগাঁর পত্নীতলা উপজেলার বাঁকরাইল বহুমূখী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতির কর্মসূচিতে শিক্ষার্থীদের অংশ নিতে দেখা যায়। এসময় তাদের হাতে ছিলো সরকারিকরণের দাবি সম্বলিত পোস্টার, প্ল্যাকার্ড।   
 
একইদিনে ফেনীর ছাগলনাইয়া উপজেলার চাঁদগাজী হাই স্কুল এন্ড কলেজে শিক্ষকদের কর্মবিরতির কর্মসূচিতে শিক্ষার্থীদের অংশ নিতে দেখা যায়। প্রতিষ্ঠানটির শিক্ষকরা জানিয়েছেন, ওইদিন সরকারিকরণের দাবিতে ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে চলমান আন্দোলন কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করে শিক্ষার্থীরা প্রতিষ্ঠান প্রাঙ্গণে বিভিন্ন স্লোগান দেন। সেসময় শিক্ষকদের কর্মবিরতি চলছিলো।
 
গত মঙ্গলবার টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার পাকুটিয়া পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদেরও সরকারিকরণের দাবিতে বিভিন্ন স্লোগান দিয়ে প্রতিষ্ঠান প্রাঙ্গণে বিক্ষোভ করতে দেখা গেছে। এদিন ভুঙ্গরাজ তালেবাবাদ উচ্চ বিদ্যালয়েও সরকারিকরণের দাবিতে শিক্ষার্থীদের নানা প্ল্যাকার্ড নিয়ে আন্দোলন করতে দেখা গেছে।  এছাড়া সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা শিক্ষকদের কর্মবিরতির কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে আন্দোলন কর্মসূচিতে অংশ নিয়েছেন। 
এদিকে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবিতে নানা কর্মসূচি পালন করছে শিক্ষকদের বিভিন্ন সংগঠন। গতকাল বুধবার সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেছেন শিক্ষকদের একাংশ। ‘এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট’ নামের একটি মোর্চার ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে। এর আগে এ সংগঠনের ব্যানারে গত সোম ও মঙ্গলবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। 
 
এদিকে বাংলাদেশে শিক্ষক সমিতি (বাশিস) গতকাল বুধবার সংবাদ সম্মেলন করে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের চাকরি সরকারিকরণের দাবি জানিয়েছে। বাশিস সভাপতি মো. ফরিদুল ইসলাম ও মহাসচিব মো. আবদুর রহমান জানিয়েছেন, আগামী ২০ মার্চ তারা প্রতিটি জেলায় মানববন্ধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি জমা দেবেন। 
 
আর আগামী শনিবার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবিতে শিক্ষক সমাবেশের আয়োজন করছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সংগঠন ‘বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ’। এদিন সকালে রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে মাধ্যমিক স্তরের এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ, শিক্ষকদের বদলি চালু, পুর্ণাঙ্গ উৎসব ভাতা দেয়াসহ মোট পাঁচ দাবিতে শিক্ষক সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছেন সংগঠনটির নেতারা। এর আগে গত রোববার দাবি আদায়ে জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দেয়া হয়েছে।
 
মাধ্যমিক শিক্ষা সরকারিকরণের দাবিতে গত মঙ্গলবার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। সরকারিকরণের দাবি আদায়ে আগামী ২০ মার্চ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছেন বিটিএ নেতারা।

 

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.01246190071106