সরকারিকৃত কলেজের পদ সৃজন : ফের তথ্য যাচাইয়ে কমিটি - কলেজ - দৈনিকশিক্ষা

সরকারিকৃত কলেজের পদ সৃজন : ফের তথ্য যাচাইয়ে কমিটি

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকরণের ঘোষণার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা সরেজমিন পরিদর্শন ও কাগজপত্র যাচাই করেছেন। পরে আবার তা অধিদপ্তরে যাচােই হয়েছে। এভাবেই কেটে গেছে কয়েকবছর। কিন্তু সরকারিকৃত কলেজ শিক্ষকদের পদসৃজন বা অ্যাডহক নিয়োগ হয়নি।  সর্বশেষ গত ১ জুন আবার কমিটি গঠন করা হয়েছে। একটি কমিটির নাম দেয়া হয়েছে সরকারিকৃত কলেজের শিক্ষক-কর্মচারীদের পদ সৃজনের স্বচ্ছতা নিশ্চিতকরণ কমিটি। এতে সাতজন সদস্য রয়েছেন। কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। একই সাথে পদ সৃজনের তথ্য যাচাইয়ের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে সাতটি দল গঠন করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকম কে এসব তথ্য নিশ্চিত করেছে।

 কর্মকর্তাদের দাবি, সরকারিকৃত কলেজের শিক্ষক কর্মচারীদের আত্তীকরণের কাজ গতিশীল করতে তথ্য যাচাই-বাছাইয়ে ৫টি দল গঠন করা হয়েছে। এ টিমগুলো পদ সৃজনের কাজ দ্রুত শেষ করতে পরিকল্পনা প্রণয়ন করবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে আসা তালিকা থেকে আত্তীকরণের লক্ষ্যে সম্ভাব্য কম সময়ের মধ্যে যাচাই বাছাই কাজ সম্পন্ন করবে। এসব দলের শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে কর্মরত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের একাধিক কর্মকর্তা রয়েছেন।

সরকারিকৃত কলেজের শিক্ষক কর্মচারীদের আত্তীকরণ বিধিমালা ২০১৮ অনুসারে আত্তীকরণের কাজের প্রাতিষ্ঠানিক রূপদান এবং কাজের স্বচ্ছতা ও গুণগত মান নিশ্চিত করতে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ। কলেজ শাখার অতিরিক্ত সচিবকে কমিটির সভাপতি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটি টিমগুলোর যাচাই করা তালিকা চূড়ান্ত করবে এবং সরকারিকৃত কলেজের শিক্ষক কর্মচারীদের আত্তীকরণ বিধিমালা ২০১৮ অনুসারে পদ সৃজনের সুপারিশ করবে বলেও দৈনিক শিক্ষাডটকমকে জানায় সূত্র। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website