সরকারি কারিগরি স্কুলে কোন শ্রেণিতে কত শিক্ষার্থী ভর্তি - কারিগরি - দৈনিকশিক্ষা

সরকারি কারিগরি স্কুলে কোন শ্রেণিতে কত শিক্ষার্থী ভর্তি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজগুলোতে ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে প্রতি শিফটে ৬০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর নবম শ্রেণিতে প্রতিটি ট্রেডে ৪০ জন শিক্ষাথী ভর্তি হবেন। নবম শ্রেণিতে দুই শিফটে মোট ৮০ জন শিক্ষার্থী প্রতি ট্রেডে ভর্তির সুযোগ পাবেন। প্রতিষ্ঠানগুলো নিজেদের শিক্ষার্থী ভর্তির পর আসন শূন্য থাকলে নতুন শিক্ষার্থী ভর্তি করতে পারবে।

সম্প্রতি কারিগরি শিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজগুলোতে ২০২৩ খ্রিষ্টাব্দে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. ওমর ফারুক। গত মঙ্গলবার অনুষ্ঠিত এ সভায় কারিগরি শিক্ষা অধিদপ্তর, বোর্ড ও সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের দুইজন অধ্যক্ষ অংশ নেন। সভায় পুরনো ৬৪টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, গত ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দে চালু করা ৭০টি সরকারি স্কুল ও কলেজ এবং ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের আওতায় সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি নিয়ে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার কার্যবিবরণী দৈনিক শিক্ষাডটকমের হাতে এসেছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, পুরাতন ৬৪টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণিতে শুধুমাত্র ১টি শিফটে ৬০ জন করে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। তবে বিদ্যমান ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের আওতায় যেসব প্রতিষ্ঠানের নির্মাণাধীন একাডেমিক ও প্রশাসনিক ভবনের নির্মাণ কাজ সম্পন্ন হবে সেসব প্রতিষ্ঠানে ২টি শিফটে (প্রতি শিফটে ৬০ জন করে) ১২০ শিক্ষার্থী ভর্তি করা যাবে।

২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দে চালু করা ৭০টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ষষ্ঠ থেকে অষ্টাম শ্রেণিতে ২টি সেকশনে ৬০ জন করে মোট ১২০ জন ছাত্র- ছাত্রী ভর্তি করা হবে। আর ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের আওতায় প্রস্তাবিত নতুন চালু হওয়া সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ ষষ্ঠ শ্রেণিতে শুধুমাত্র ১টি সেকশনে ৬০ জন করে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।

এসএসসি (ভোকেশনাল) নবম শ্রেণিতে পুরাতন ৬৪টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ২ শিফটে প্রতি ট্রেডে ৪০ জন করে মোট ৮০ জন ভর্তি করা হবে।  আসন শূন্য থাকা সাপেক্ষে নতুন ছাত্র-ছাত্রী ভর্তি করা যাবে। ২০২১ ও ২০২২ খ্রিষ্টাব্দে চালু হওয়া ৭০টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ১টি সেকশনে প্রতি ট্রেডে ৪০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে নতুন ছাত্র-ছাত্রী ভর্তি করা যাবে।

১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের আওতায় নতুন চালু হওয়া সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ ১টি সেকশনে প্রতি ট্রেডে ৪০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে।

সপ্তম, অষ্টম ও নবম শ্রেণিতে আসন খালি থাকা ও ড্রপ আউটের কারণে শূন্য হওয়া আসনে শিক্ষার্থী ভর্তি করা যাবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে। 

সভায় আরও সিদ্ধান্ত হয়, পুরাতন ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে সক্ষমতা বৃদ্ধি সাপেক্ষে পর্যায়ক্রমে সপ্তম ও অষ্টম শ্রেণিতে শিফট বৃদ্ধি করা হবে। বেসরকারি স্বতন্ত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রিভোকেশনাল কোর্স চালু করতে এ সংক্রান্ত নীতিমালা পরিবর্তনে কারিগরি শিক্ষা বোর্ড উদ্যোগ নেবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.0040068626403809