সরকারি স্কুলে ভর্তিতে প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ যেভাবে - ভর্তি - দৈনিকশিক্ষা

সরকারি স্কুলে ভর্তিতে প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এবারও ১০ শতাংশ কোটা সংরক্ষিত থাকছে। তবে, যেসব সরকারিস্কুলের ৫ম শ্রেণি রয়েছে সেসব প্রতিষ্ঠানের ৫ম শ্রেণিতে উত্তীর্ণ ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা বাদ দিয়ে মোট শূন্য আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। আর কোন অবস্থাতেই সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের নির্ধারিত আসনের বাইরে একজন শিক্ষার্থীও অতিরিক্ত ভর্তি করা যাবে না।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি নীতিমালার একটি অনুচ্ছেদ স্পষ্ট করে বিষয়টি জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে স্পষ্টিকরণ আদেশ জারি করা হয়েছে।  

সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির নীতিমালায় বলা আছে, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির মোট আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। 

কিন্তু অনেক সরকারি স্কুলে পঞ্চম শ্রেণি চালু রয়েছে। সেই স্কুলগুলোর ষষ্ঠ শ্রেণিতে মোট শূন্য আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সংরক্ষিক রাখলে ৫ম শ্রেণি থেকে উত্তীর্ণ নিজস্ব সব শিক্ষার্থীকে ভর্তি করা যায় না। বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয় টেলিফোনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানায়। তাই বিষয়টি স্পষ্ট করে আদেশ জারি করেছে শিক্ষা অধিদপ্তর। 

অধিদপ্তরের জারি করা স্পষ্টিকরণ আদেশে বলা হয়েছে, ষষ্ঠ শ্রেণিত ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির মোট শূন্য আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। 

যেসব প্রতিষ্ঠানে ৫ম শ্রেণি রয়েছে সেসব প্রতিষ্ঠানে ৫ম শ্রেণি উত্তীর্ণ ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা বাদ দিয়ে ষষ্ঠ শ্রেণির মোট শূন্য আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। কোনো অবস্থাতেই নির্ধারিত আসনের বাইরে একজন শিক্ষার্থীও ভর্তি করা যাবে না। 

অধিদপ্তর আরও জানিয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে অনলাইনে শিক্ষার্থী ভর্তির জন্য টেলিটকের প্রস্তুত করা সফটওয়্যারেও ষষ্ঠ শ্রেণিতে মোট শূন্য আসনের ১০ শতাংশ কোটা অনুযায়ী প্রণয়ন করা হয়েছে। 

স্পষ্টিকরণের এ বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানাতে আঞ্চলিক উপপরিচালকদের বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী - dainik shiksha বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ - dainik shiksha মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ - dainik shiksha স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ - dainik shiksha ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে - dainik shiksha সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website