সরকারি হাইস্কুলে ভর্তির লটারি আজ - Dainikshiksha

সরকারি হাইস্কুলে ভর্তির লটারি আজ

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা মহানগরীর হাইস্কুলগুলোতে আজ বৃহস্পতিবার প্রথম শ্রেণির ভর্তির জন্য লটারি অনুষ্ঠিত হচ্ছে। দ্বিতীয় থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষা শেষ হয়েছে ইতোমধ্যেই। শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া সূচি অনুযায়ী এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক ড. আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন, ‘রাজধানীর সব সরকারি স্কুলে খুবই সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আজ ১৭ স্কুলে লটারি কার্যক্রম হচ্ছে। ঢাকা মহানগরের বাইরের সরকারি স্কুলগুলোয় জেলা প্রশাসকের তত্ত্বাবধানে পরীক্ষা প্রক্রিয়া চলছে। আশা করছি, নির্বাচনের আগেই ভর্তি কার্যক্রম শেষ করা সম্ভব হবে। এরপর ১ জানুয়ারি নতুন পাঠ্যবই উৎসব।’

এ বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য আবেদন জমা পড়ে ১ লাখ ৭ হাজার ৯৬৪। এর মধ্যে দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য ১২ হাজার ৩৬৬ আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ৮৫ হাজার ৭৮৫।  সে হিসেবে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে সাতজন শিশু। অন্যদিকে ঢাকার ৪১ উচ্চ বিদ্যালয়ের মধ্যে ১৭টিতে প্রথম শ্রেণিতে শিশু শিক্ষার্থী ভর্তি করা হবে। ওইসব প্রতিষ্ঠানে ১ হাজার ৯৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ২২ হাজার ১৭৯ জন। প্রতি আসনের বিপরীতে লড়ছে প্রায় ১২ খুদে শিক্ষার্থী। এসব শিশুর ভর্তি পরীক্ষা শুরু হয় গত ১৭ ডিসেম্বর। আজ ২০ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারির মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম শেষ হচ্ছে।

এবার ঢাকার ৪১ হাইস্কুলে শিক্ষার্থী ভর্তি হচ্ছে। হাইস্কুলগুলো তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা করছে। ৪১ হাইস্কুলের মধ্যে ‘ক’ ও ‘খ’ গ্রুপে ১৪টি করে এবং ‘গ’ গ্রুপে ১৩টি হাইস্কুল আছে। এর মধ্যে ৩৮ হাইস্কুলে ১২ হাজার ৩৬৬ আসন আছে। ১৭ হাইস্কুলে প্রথম শ্রেণিতে ১ হাজার ৯৬০ আসন রয়েছে। এ ছাড়া দ্বিতীয় শ্রেণীতে ৮৪৯, তৃতীয় শ্রেণিতে ২ হাজার ১২৬, চতুর্থ শ্রেণিতে ৮২২, পঞ্চম শ্রেণিতে ৮৪৯, ষষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৫৫৭, সপ্তম শ্রেণিতে ৭৩৮, অষ্টম শ্রেণিতে ৯৯৭ এবং নবম শ্রেণিতে ৪৬৮ আসন রয়েছে। নতুন প্রতিষ্ঠিত তিনটিতে ভর্তি কার্যক্রম চলছে।

ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0046038627624512