সরকারি হাইস্কুলে ভর্তি : প্রথম দিন আবেদন পড়েছে ১৩০০ - দৈনিকশিক্ষা

সরকারি হাইস্কুলে ভর্তি : প্রথম দিন আবেদন পড়েছে ১৩০০

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর ৩৯টি বিদ্যালয়সহ সারা দেশের সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হয়েছে। শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে রোববার বিকাল ৫টা পর্যন্ত প্রথম দিনে ৪০০টি হাইস্কুলে ১৩০০ আবেদন জমা পড়েছে। টেলিটকের মাধ্যমে অনলাইনে আগামী ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত সব তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ওয়েবসাইট (www.dshe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (gsa.teletalk.com.bd) পাওয়া যাবে। ভর্তি ফরমের দাম ১৭০ টাকা।

রোববার মাউশি পরিচালক অধ্যাপক ড. আবদুল মান্নান বলেন, আবেদনে দু’সপ্তাহ সময় দেয়ায় অভিভাবকরা মোটামুটি নির্ভার। এ কারণে আবেদনের হার ঘণ্টায় ১০০টিরও কম। ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা মহানগর এবং বিভিন্ন জেলা-উপজেলায় কমিটি গঠন করা হয়েছে। রাজধানীর ৩৯টি হাইস্কুল এবং তিনটি স্কুলের (তিনটি) ফিডার শাখাকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ভাগ করে সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ ডিসেম্বর এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এবারও রাজধানীর ১৬টি হাইস্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে। বাকি স্কুলগুলোর কোনোটি দ্বিতীয় আবার কোনোটি তৃতীয় বা ষষ্ঠ শ্রেণি থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয়। প্রথম শ্রেণিতে প্রায় দুই হাজার এবং অন্য শ্রেণিতে প্রায় ১৩ হাজার শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। তবে প্রথমবারের মতো সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্প কথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকবে। এছাড়া শূন্যস্থান, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি থাকবে। উত্তরপত্র মূল্যায়নে ভিন্নতা পরিহারের লক্ষ্যে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে।

এবারও প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি ২৪ ডিসেম্বর করা হবে। ঢাকার বাইরের স্কুলগুলোতে স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে পরীক্ষা নেয়া যাবে। এ ক্ষেত্রে জেলায় ডিসি এবং উপজেলায় ইউএনও’র নেতৃত্বে কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

রাজধানীতে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেয়া স্কুলগুলো হল- আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ধানমণ্ডি গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়, ধানমণ্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়, ধানমণ্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখা, তেজগাঁও বালক উচ্চ বিদ্যালয়, তেজগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মতিঝিল বালক উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারি হাইস্কুল, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণিতে আসন প্রায় দেড় হাজারের কিছু বেশি। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হতে হবে।

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0089011192321777