সরকারি হাই স্কুলের পাশে ইটভাটা, হুমকিতে জনস্বাস্থ্য - বিবিধ - দৈনিকশিক্ষা

সরকারি হাই স্কুলের পাশে ইটভাটা, হুমকিতে জনস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক |

পরিবেশ অধিদফতরে নিয়ম নীতির তোয়াক্কা না করে সরকারি হাই স্কুলের পাশে, গ্রাম ঘেঁষে গড়ে তোলা হয়েছে আর এ এস ইটভাটা। যার কারণে ধুলো আর ধোঁয়ায় শিক্ষার্থী ও এলাকার মানুষের দম বন্ধ হয়ে যাচ্ছে। আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে।

জানা যায়, এমন অবস্থানের কারণে পরিবেশ অধিদফতর চলতি মৌসুমে ভাটাটির অনুমোদন স্থগিত করলেও ইট তৈরি বন্ধ হয়নি।

জানা গেছে, সদরপুর ও চরভদ্রাশন যাওয়ার প্রধান সড়কের পাশে ১৯৮৪ সালে দিকে বিশ্বজাকের মঞ্জিল নামে সরকারি হাইস্কুল স্থাপিত হয়। তারও আগে থেকেই এখানে স্থানীয়দের ব্যবসা প্রতিষ্ঠান ও বসবাস । বছর কয়েক আগে এখানে গড়ে তোলা হয়েছে আর এ এস্ নামের ইটভাটা।

ফরিদপুরের পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, সদরপুরে আর এ এস ব্রিক ফিল্ডটি হাইস্কুল ও জনবসতি এলাকায় হওয়ার কারণে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও লাইসেন্স ও ভাটা চালানোর অনুমোদন দেয়া হয়নি। আর চলতি মৌসুমে প্রয়োজনীয় কাগজপত্র না নিয়েই অবৈধভাবে ভাটা চালিয়ে যাচ্ছে।

এছাড়াও এই উপজেলায় টিটু মোল্যার ভাটা, ফকির ভাটাসহ (একটা অংশসহ) একাধিক ভাটা রয়েছে, এসব ভাটা চালানোর অনুমোদন না থাকলেও বিনা বাধায় ভাটা চালিয়ে যাচ্ছে।

কয়েকজন ভাটার মালিকের সাথে কথা বললে, তারা অনুমোদন আছে বলেই জানান। কিন্তু কাগজপত্র দেখাতে আগ্রহী না। তারা আরও বলেন, সংশ্লিষ্ট দফতরে গিয়ে জেনে আসেন। আসলে এসব ভাটার কোন অনুমোদন নেই বলেই জানা যায়। 

পরিবেশ অধিদফতরের জেলা অফিসে ফোন দিলে, দফতরের একজন বলেন, এই মুহূর্তে জানাতে পারব না, ফাইল বের করে দেখে পরে জানিয়ে দেব। পরবর্তীতে একাধিকবার ফোন করে যোগাযোগ করা সম্ভব হয়নি। এ এস.ইট ভাটার মালিকদের একজন, সুশীল দাস জানান আমার ভাটার সমস্ত কাগজপত্র আপডেট করা আছে। আমরা প্রতিবছর মৌসুম শুরুর আগেই কাগজপত্র আপডেট করেই ভাটায় আগুন দিয়েছি।

স্কুলের সাথে এবং সরকারি খালে বাঁধ দিয়ে কীভাবে ভাটা চালাচ্ছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সরকারকে খাজনা, ট্যাক্স দিয়ে ভাটা চালাই।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website