সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - দৈনিকশিক্ষা

সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক

মো. ফারুক হোসেন |

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে শিক্ষক বদলি খুবই আনন্দের সংবাদ। দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তায় প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা শিক্ষক সমাজ জেনেছি যে কেবল এনটিআরসিএ নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরাই বদলি হতে পারবেন। যেখানে অধিদপ্তরভিত্তিক পৃথকীকরণ বদলির কথা বলা হয়েছে যা খুবই হতাশাজনক। অর্থাৎ স্কুল-কলেজে কর্মরত একজন শিক্ষক মাদরাসায় এবং মদরাসায় কর্মরত একজন শিক্ষক স্কুল-কলেজে বদলি হতে পারবেন না। কিন্তু এমপিও নীতিমালা অনুযায়ী একজন শিক্ষক তার পছন্দের যেকোনো অধিদপ্তরে যেকোনো প্রতিষ্ঠানে বদলি হওয়ার কথা বলা হয়েছে।

বিপিএসসি’র মাধ্যমে নিয়োগপ্রাপ্ত বিসিএস (শিক্ষা) ক্যাডার শিক্ষকেরা সরকারি মাদরাসা ও সরকারি কলেজে পদায়ন বা পরবর্তীতে বদলি হয়ে থাকেন। তাহলে বেসরকারি শিক্ষকদের বদলির ক্ষেত্রে বদলির ব্যতিক্রম হওয়া অনুচিত। 

এমপিও নীতিমালা অনুযায়ী একই শিক্ষাগত ও বিষয় যোগ্যতার মাপকাঠিতে শূন্যপদ থাকা সাপেক্ষে এনটিআরসিএ মাধ্যমে কেউ স্কুল বা কলেজে আবার কেউ মাদরাসায় চাকরি পেয়েছেন। তাহলে একই যোগ্যতার মাপকাঠিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরা কেনো সমপদে স্কুল বা কলেজ থেকে মাদরাসায় কিংবা মাদরাসা থেকে স্কুল-কলেজে বদলি হতে পারবেন না? 

বর্তমানে মাদরাসায় এবং স্কুল বা কলেজে অল্প কয়েকটি বিশেষায়িত বিষয়ের শিক্ষক আছেন যারা মাদরাসা থেকে স্কুল-কলেজে এবং স্কুল-কলেজ থেকে মাদরাসায় বদলি হতে পারবেন না। কিন্তু এই বিশেষায়িত বিষয়ের শিক্ষকেরা নিজ অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠানে বদলি হতে পারবেন। মাদরাসার জেনারেল শিক্ষক তার কাঙ্ক্ষিত অভিজ্ঞতা নিয়ে স্কুল বা কলেজের প্রশাসনিক (সহকারী প্রধান শিক্ষক/প্রধান শিক্ষক/উপাধ্যক্ষ/অধ্যক্ষ) পদে যেতে পারেন এবং মেমিস টু ইএমআইএস ইনডেক্স ট্রান্সফার করতে পারেন। 

বলাবাহুল্য, এমপিও নীতিমালা অনুযায়ী মাদরাসায় কর্মরত জেনারেল শিক্ষকেরা মাদরাসায় প্রশাসনিক (প্রতিষ্ঠান প্রধান) পদে যেতে পারেন না। এটা জেনারেল শিক্ষকদের সঙ্গে এক ধরনের বৈষম্য। এই বৈষম্য দূরীকরণে মাদরাসার জেনারেল শিক্ষকদের স্কুল-কলেজে বদলি হওয়ার সুযোগ দেয়া খবই যুক্তিযুক্ত। এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের হালনাগাদ তথ্য টেলিটক সার্ভারে এবং এমপিও ডাটাবেজ ইএমাইএস ও মেমিস সার্ভারে রয়েছে। শিক্ষামন্ত্রণালয় চাইলে টেলিটক, মেমিস ও ইএমাইএস থেকে শিক্ষদের ডেটাবেজ নিয়ে একটি সাধারণ সফটওয়্যারের মাধ্যমে একজন শিক্ষক তার পছন্দের যেকোনো অধিদপ্তরে যেকোনো প্রতিষ্ঠানে বদলি চালু করতে পারে। যেখানে অধিদপ্তর বিভাজন ভিত্তিক বদলি থাকবে না। সরকারি চাকরিজীবীরা কখনো বিপিএসসি পরীক্ষার মেধা স্কোর দিয়ে অন্যত্র বদলি হন না। তবে কিছু ক্ষেত্রে পারফরম্যান্স সূচক দিয়ে অন্যত্র বদলি হয়ে থাকেন। বেসরকারি শিক্ষকদের কোনো পারফরম্যান্স সূচক নেই। অতএব এনটিআরসিএ নিয়োগ পরীক্ষায় নম্বর জাতীয় মেধাক্রম অনুযায়ী নয় এমপিও নীতিমালার আলোকে জ্যৈষ্ঠতা যথা প্রথম এমপিওভুক্তির তারিখ বা যোগদানের তারিখ বা জন্ম তারিখের ভিত্তিতে সর্বজনীন বদলি সবার জন্য স্বস্তি বয়ে আনবে। 

লেখক: প্রভাষক, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

 

৪ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ৪ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি জটিলতা কাটাতে লিঙ্গই বাদ, আবেদনের সময় বাড়বে দুদিন - dainik shiksha জটিলতা কাটাতে লিঙ্গই বাদ, আবেদনের সময় বাড়বে দুদিন র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে এইচএসসির প্রশ্ন নিয়ে অবহেলা, শিক্ষার দুই ক্যাডার শাস্তির খাঁড়ায় - dainik shiksha এইচএসসির প্রশ্ন নিয়ে অবহেলা, শিক্ষার দুই ক্যাডার শাস্তির খাঁড়ায় আমার স্কুল, আমার বাগান - dainik shiksha আমার স্কুল, আমার বাগান কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.015568017959595