সর্বোচ্চ পদ নিয়ে আসছে ৪৫তম বিসিএস - চাকরির খবর - দৈনিকশিক্ষা

সর্বোচ্চ পদ নিয়ে আসছে ৪৫তম বিসিএস

দৈনিকশিক্ষা ডেস্ক |

এ মাসের শেষের দিকে আসছে নতুন একটি বিসিএস। এই বিসিএস হবে ৪৫তম সাধারণ বিসিএস। এতে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও নন–ক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি। গত পাঁচ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৫তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। এই বিসিএসের পদ নির্দিষ্ট করার বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে নিশ্চিত করা হয়েছে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা বলেন, মন্ত্রণালয় ৪৫তম বিসিএসের ক্যাডার ও নন–ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেওয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এই বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেওয়া হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। কোন ক্যাডারে কত জন নেওয়া হবে, জানতে চাইলে মন্ত্রণালয়ের সূত্র জানায়, সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে নিয়োগ পাবেন ৫৩৯ জন চিকিৎসক। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেওয়া হবে ৭৯ জন। এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, কর–এ ৩০ জন ও পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে। মন্ত্রণালয়ের ওই সূত্রে আরও জানা যায়, ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও নন–ক্যাডারের পদ নির্দিষ্ট হয়নি এখনো। মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে কাজ করছে পিএসসি।

পিএসসির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘মন্ত্রণালয় নন–ক্যাডারের যেসব পদ পাঠিয়েছে সেগুলো আমরা আবার যাচাই করছি। দেখা গেছে মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে, তা আসলে সৃজন করা হয়নি। এসব পদ বাদ দেওয়া হয়েছে। একটি মন্ত্রণালয় ২৭টি শূন্য পদ পাঠিয়েছে কিন্তু নথি দেখে ২৫টি পদ নিশ্চিত হওয়া গেছে। এভাবে মন্ত্রণালয়ের পাঠানো পদ যাচাই করে দেখা হচ্ছে।’ বিজ্ঞপ্তির আগে নন–ক্যাডার পদ নির্দিষ্ট করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

পিএসসি সূত্র জানায়, ক্যাডারের পাশাপাশি এবারই প্রথম এই বিসিএসে নন–ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডারে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যাবে, তেমনি এবার নন–ক্যাডারেও পছন্দ নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থী। সে জন্য পিএসসি এবার ক্যাডার পদ দেওয়ার পাশাপাশি নন–ক্যাডারের পদও নির্দিষ্ট করে দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়। সেই চিঠির পর মন্ত্রণালয় এবার ক্যাডার পদের পাশাপাশি নন–ক্যাডারের পদও নির্দিষ্ট করে দিয়েছে।

বর্তমানে পিএসসিতে তিনটি বিসিএসের কার্যক্রম চলছে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরে নেওয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা চলছে ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর ৪৫তম বিসিএসের কার্যক্রম শুরু হলে মোট চারটি বিসিএস চলমান থাকবে। তবে পিএসসি আশা করছে আগামী বছরেই বিভিন্ন সময় ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের নিয়োগ কার্যক্রম শেষ করবে পিএসসি।

৪৫তম বিসিএসের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘৪৫তম বিসিএসের চাহিদাপত্র মন্ত্রণালয়ের কাছ থেকে পিএসসিতে এসেছে। আমরা এটি নিয়ে কাজ করছি। সময় অনুসারেই বিজ্ঞপ্তি প্রকাশের কাজ করা হচ্ছে।’

৩৫তম বিসিএসে ১ হাজার ৮০৩টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ৩৬তম বিসিএসে ২ হাজার ১৮০টি, ৩৭তম বিসিএসে ১ হাজার ২২৬টি, ৩৮তম বিসিএসে ২ হাজার ২৪টি ও ৪০তম বিসিএসে শূন্য পদ ছিল ১ হাজার ৯০৩টি।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0043051242828369