সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রশ্নে রুল - দৈনিকশিক্ষা

সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রশ্নে রুল

নিজস্ব প্রতিবেদক |

অধিগ্রহণ করা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০ শতাংশ গণনা করে  সম্মলিত সিনিয়রিটির তালিকায় অর্ন্তভুক্তির মাধ্যমে প্রধান শিক্ষক পদে পদোন্নতির নিদের্শনা ও উক্ত বিধিমালার একটি অংশ কেন অবৈধ হবে না মর্মে সরকারের ওপর রুল জারি করেছেন হাাইকোর্ট।

২৯ অক্টোবর মহামান্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এফ.আর. এম নাজমুল আহসান এবং বিচারপতি কে.এম কামরুল কাদের এর বেঞ্চ একটি রিট পিটিশনের প্রাথমিক শুনানী শেষে এই রুল দেন। রুলে অধিগ্রহনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ বিধি ৯(১) এর শেষ অংশ “এবং উক্ত তারিখের অব্যবহিত পূর্বে নিয়োগ বিধির অধীন শিক্ষক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত সর্বশেষ ব্যাক্তির নিচে উক্ত শিক্ষককের অবস্থান নির্ধারিত হইবে” কেন অবেধ ঘোষনা ও উক্ত বিধির ২(গ) অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০শতাংশ গণনা করে  সম্মলিত সিনিয়রিটির তালিকায় অর্ন্তভুক্তির মাধ্যমে পদোন্নতির নিদের্শনা দেওয়া হবেনা মর্মে সরকারের কাছে জানতে চেয়েছেন। রিট  আবেদন করেছেন ৫২ জন।  ৫২ টি প্রধান শিক্ষক পদ ০৬ (ছয়) মাসের জন্য সংরক্ষিত রাখার নির্দেশনা প্রদান করা হয় বলে রিটকারীদের  আইনজীবী  অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্লাহ্ মিয়া দৈনিক শিক্ষাকে জানান। 

সিদ্দিক উল্লাহ মিয়া বলেন, অধিগ্রহনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকুরীর শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ এর বিধি ২(গ) অনুসারে সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের আত্মীকরণের পূর্বের চাকুরিকাল ৫০ শতাংশ গণনা করার বিধান থাকলেও সম্মলিত সিনিয়রিটি তালিকা তৈরির সময় উক্ত বিধি না মেনে তালিকা করা হয়। এবং উক্ত বিধির ৯(১) এর অংশ “এবং উক্ত তারিখের অব্যবহিত পূর্বে নিয়োগ বিধির অধীন শিক্ষক পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত সর্বশেষ ব্যাক্তির নিচে উক্ত শিক্ষককের অবস্থান নির্ধারিত হইবে” সংবিধানের সাথে সাংর্ঘষিক। তিনি আরো বলেন, অন্তবর্তিকালীন আদেশের ফলে ৫২ টি প্রধান শিক্ষক পদ সংরক্ষিত থাকবে। 

কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003460168838501