সাকিবের বিশ্বকাপের ব্যাট নিলামে - খেলাধুলা - দৈনিকশিক্ষা

সাকিবের বিশ্বকাপের ব্যাট নিলামে

নিজস্ব প্রতিবেদক |

করোনাকালে সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়াতে ২০১৯ বিশ্বকাপের সেই ব্যাট নিলামে তুলছেন সাকিব আল হাসান। আজ রাত দশটায় সাকিব আল হাসানের ব্যাটটি নিলাম হয় অকশান ফর অ্যাকশনের প্ল্যাটফর্ম অর্থাৎ তাদের ফেসবুক পেজ থেকে। এই সংগঠনের সঙ্গে থাকছে সাকিব আল হাসান ফাউন্ডেশনও। নিলাম থেকে পাওয়া অর্থ সরাসরি চলে যাবে সাকিব আল হাসান ফাউন্ডেশনে।

মানবহিতকর উদ্যোগ অকশান ফর অ্যাকশনের নেপথ্যে রয়েছেন ফটোসাংবাদিক, পরিচালক এবং উপস্থাপক প্রীত রেজা এবং সামাজিক মাধ্যম তারকা আরিফ আর হোসেন।

মানুষ বড় একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও—বস্তুত এই সমমর্মিতা থেকে এক রাতে অকশান পর অ্যাকশনের ভাবনাটা আসে প্রীত রেজার। বিষয়টা নিয়ে সেই রাতেই আলোচনা করেন আরিফের সঙ্গে। এই উদ্যোগে আরও সামিল হয়ে কার্যক্রমকে এগিয়ে নিতে সহায়তা করেন সাকিব আল হাসান ফাউন্ডেশনের উপদেষ্টা চিশতী ইকবাল। তারপর খুব দ্রুতই বিষয়টার বাস্তবায়ন হতে যাচ্ছে। সাকিব তাঁর ২০১৯ খ্রিষ্টাব্দের বিশ্বকাপের ব্যাটটি এই প্ল্যাটফর্মে নিলামে তোলায় সম্মত হন। ফলে সাড়া জাগিয়েই হচ্ছে অকশান ফর অ্যাকশনের সূচনা।

এই প্রসঙ্গে সাকিব সামাজিক প্রচারমাধ্যমে জানিয়েছেন: ‘এটা আমার খুবই প্রিয় একটা ব্যাট... তবে দেশের মানুষগুলো নিঃসন্দেহে আমার কাছে এর থেকেও বেশি প্রিয়। এই কারণে আমার এই ব্যাটটি এই পেজে নিলামে তুলছি যেটা দিয়ে আমি প্রায় ১৫০০ রান তুলেছি এবং আপনাদের দোয়ায় এই ব্যাট দিয়েই পুরো ওয়ার্ল্ড কাপের ম্যাচগুলো খেলেছি।

আজকে রাত ১০টায় আমি এই পেজ থেকে লাইভে আসব এবং আশা করি আপনাদের কেউ এই ব্যাটটি একটা ভালো মূল্য দিয়ে কিনে নিয়ে আমাদের সবাইকে সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর সুযোগ করে দেবেন। দেখা হবে আজ রাত ১০ টায়।’

প্রীত জানাচ্ছিলেন এখানেই শেষ নয়। বরং তাঁদের এই তালিকায় আছেন আরও অনেকে। তবে কত দিন পর পর তাঁরা নিলাম করবেন সেটা প্রথম নিলামের পরই সিদ্ধান্ত নেবেন।

জানা গেছে, কেবল সাকিব নয় পর্যায়ক্রমে নিলামে উঠবে ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করা মুশফিকুর রহিমের ব্যাট, এশিয়া কাপে ১১৭ বলে ১২১ রান করা লিটন দাসের সেই ব্যাটও।

তবে অকশান ফর অ্যাকশনের তালিকাটা বেশ হৃদয়গ্রাহী। কেবল সামগ্রী নয় আছে অন্যরকম বিষয়। সময় ভালো হলে বাকের ভাইয়ের সঙ্গে কোনো গলির মোড়ে চায়ের দোকানে আড্ডা, অনন্ত জলিলের সঙ্গে লংড্রাইভ, তাহসানের সঙ্গে পিয়ানো সেশন, মাইলসের সদস্যদের সঙ্গে ঘাড়ে হাত দিয়ে ছবি তোলা, মোশাররাফ করিমকে বাসায় দাওয়াত দিয়ে খাওয়ানো মতো চমৎকার কিছু বিষয়, যা উঠবে নিলামে। উঠবে জেমসের তোরাই বল কি চাস।

তবে আরও কিছু আছে ব্যাটের মতো। যেমন নির্মলেন্দু গুণের কবিতা, চিরকুটের সুমির নথ, ইমনের গিটার, পাভেলের ড্রামস কিট। তালিকা এতটা ছোট নয়; বরং আরও আছেন অনেক সেলিব্রিটি, যাঁরা তাঁদের সৃষ্টি কিংবা সঙ্গ নিলামে দিতে এগিয়ে এসেছেন। দীর্ঘ তালিকায় আছেন আলী জাকের, পার্থ বড়ুয়া, সৌম্য সরকার, মাশরাফি বিন মুর্তজা, তিশা, মোস্তাফা সরওয়ার ফারুকিসহ আরও অনেকে।

অকশান ফর অ্যাকশনের নিলামে একদিন কেবল কোনো একটা কিছু নিলাম হয়েই শেষ হয়ে যাচ্ছে না। বরং ফেসবুক লাইভে যারা উপস্থিত থাকবেন তাদের সবার কাছে থাকবে এই দুঃসময়ে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ। যার যা সামর্থ্য তাই পাঠাতে পারবেন অকশন ফর অ্যাকশনের বিকাশ অ্যাকাউন্টে। আর সেই অর্থ যাবে বিভিন্ন সংগঠনে যারা এই সময়ে নানা ভাবে মানুষের পাশে দাঁড়াচ্ছে।

উল্লেখ্য, এই নিলামে আজ রাত দশটার আগে যে কোনো সময়ে অংশ নেয়া যাবে। কমেন্টের ঘরে গিয়ে লিখে জানানো যাবে আপনি কত দিতে চান। আর নাম প্রকাশ করতে না চাইলে ইনবক্স করতে পারেন। আজ সন্ধ্যা ৬টা ১০ মিনিটে সাকিবের ব্যাটের সর্বোচ্চ দাম উঠেছে সাড়ে আট লাখ টাকা।

এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি - dainik shiksha এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website