সাত কলেজের আজকের পরীক্ষা ৭ মার্চ, আগামীকালেরটা ১৩ মার্চ - কলেজ - দৈনিকশিক্ষা

সাত কলেজের আজকের পরীক্ষা ৭ মার্চ, আগামীকালেরটা ১৩ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হবে। আর আগামীকাল বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। এভাবেই সাত কলেজের অনার্স ৩য় ও ৪র্থ বর্ষের পরীক্ষার স্থগিত পরীক্ষাগুলোর সূচি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অধিভুক্ত কলেজগুলোর পরীক্ষা চলমান ও ঘোষিত পরীক্ষাসমূহ নেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে, হল না খোলার শর্ত দেয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধিও মানতে হবে।

এ সিদ্ধান্তের কিছুক্ষণ পরেই স্থগিত অনার্স ৩য় ও ৪র্থ বর্ষের পরীক্ষার স্থগিত পরীক্ষাগুলোর সূচি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নতুন সূচি অনুসারে আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের বাংলা, ইংরেজি আরবি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, গণিত, ভূগোল ও পরিবেশ, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা পরীক্ষা আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হবে।

আর আগামীকাল বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য অনার্স তৃতীয় বর্ষের বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, আরবি, মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, পরিসংখ্যান, গণিত পরীক্ষা আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। 

এর আগে গতকাল মঙ্গলবার এক জরুরি সভায় সাত কলেজের চলমান সব পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়। এ খবর শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়লে রাতেই নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে আজ সকাল ৯টা থেকে আবারও নীলক্ষেত মোড় অবরোধ করেন। শিক্ষার্থীদের টানা অবরোধের কারণে পুরো রাজধানী জুড়েই তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে করে চরম দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। এর মধ্যেই জরুরি বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজ কর্তৃপক্ষ। তাদের বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়। তবে, পরীক্ষা নেয়ার ঘোষণার পরে শিক্ষার্থীরা রাজপথ ছেড়ে দিয়েছেন। যান চলাচল স্বাভাবিক হয়েছে। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য সাত কলেজের অনার্স ৩য় ও ৪র্থ বর্ষের পরীক্ষার স্থগিত পরীক্ষাগুলোর সূচি তুলে ধরা হলো। 

অনার্স ৩য় বর্ষের পরীক্ষার স্থগিত পরীক্ষাগুলোর সূচি দেখতে ক্লিক করুন :

অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার স্থগিত পরীক্ষাগুলোর সূচি দেখতে ক্লিক করুন : 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

আরো এক সপ্তাহ লকডাউন বাড়ছে : ওবায়দুল কাদের - dainik shiksha আরো এক সপ্তাহ লকডাউন বাড়ছে : ওবায়দুল কাদের আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ - dainik shiksha আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল - dainik shiksha ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু - dainik shiksha ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ - dainik shiksha অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ please click here to view dainikshiksha website