সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১২ আগস্ট - দৈনিকশিক্ষা

সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১২ আগস্ট

নিজস্ব প্রতিবেদক |

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট থেকে শুরু হবে। এদিন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে।

বুধবার (২৯ জুন) রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া গেল বারের চেয়ে এবারে ভর্তি আবেদন ফি বাড়ানো হয়েছে বলেও তিনি জানান।

এর আগে, গত সোমবার (২৭ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সাত কলেজের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন আগামী ১৫ জুলাই থেকে শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। এছাড়া গতবার আবেদন ফি ৫০০ টাকা থাকলেও তা এবার বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান সোমবার রাতে বলেন, আগামী ১২ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট,  ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’ ইউনিট এবং ২৬ আগস্ট ব্যবসা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাত কলেজ আবেদন যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

আসনসংখ্যা: এবারে সরকারি সাতটি কলেজে সর্বমোট ২২ হাজার ৩৪০টি আসনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

এমসিকিউ পদ্ধতির  ভর্তি পরীক্ষার সময় হবে ১ ঘন্টা। লিখিত পরীক্ষা ১০০ নম্বর। এতে জিপিএ নম্বর রয়েছে ২০ (এসএসসি+এইচএসএসি)। পাশ নম্বর ৪০ (আলাদাভাবে পাশ করতে হবে না)। সাত কলেজের ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং নেই। সাত কলেজে ভর্তির জন্য যে কোনো একটা কলেজে আবেদনের সুযোগ থাকবে।

মানবন্টন

বানিজ্য: বাংলা (আবশ্যক) ২০, ইংরেজি (আবশ্যক) ২০, হিসাববিজ্ঞান (আবশ্যক) ২০, ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০, মাকেটিং/ফিন্যান্স এন্ড ব্যাংকিং (যে কোন একটি) ২০। মোট ১০০ নম্বর।

কলা ও সামাজিক বিজ্ঞান: বাংলা ২৫, ইংরেজি ২৫, সাধারণ জ্ঞান ৫০। সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা এবং মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিদ্যা, রাজনীতি, অর্থনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, ধর্ম ইত্যাদি বিষয়ক প্রশ্ন হতে পারে।

বিজ্ঞান: এ বিভাগ যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীবজ্ঞিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিতে পারবে। তবে কোনাে প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনাে একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে। প্রতি বিষয়ের জন্য মােট নম্বর ২৫।

অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036849975585938