সার্চ ইঞ্জিন তৈরির জন্য স্কুলছাত্রকে ২ লাখ টাকা দিলো সরকার - বিবিধ - দৈনিকশিক্ষা

সার্চ ইঞ্জিন তৈরির জন্য স্কুলছাত্রকে ২ লাখ টাকা দিলো সরকার

নিজস্ব প্রতিবেদক |

সার্চ বিডি নামে বাংলাদেশের দ্বিতীয় সার্চ ইঞ্জিন তৈরির জন্য ২ লাখ টাকা পেয়েছে স্কুলছাত্র আবির আবেদিন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে উদ্ভাবনী কাজে উৎসাহ দিতে শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণি থেকে ৮ম শ্রেণিতে উত্তীর্ণ হওয়া এ শিক্ষার্থীকে  সরকার এ অনুদান বরাদ্দ দিয়েছে। আবিরের নামে ২ লাখ টাকার চেক দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

উদ্ভাবক শিক্ষার্থী আবির আবেদীন দৈনিক শিক্ষাডটকমকে জানান, জিজিটাল মেলা ২০২০ এ সিরাজগঞ্জ জেলায় তার সার্চ ইঞ্জিন প্রকল্পটি প্রথম স্থান লাভ করে। পরবর্তীতে বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পে আবেদন করলে অনলাইনে ইন্টারভিউ নেয়া হয়। এর কিছুদিন পরেই তাকে জানিয়ে দেয়া হয় তার নামে ২ লাখ টাকা অনুদান বরাদ্দ করা হয়েছে। www.searchbd.net এই ঠিকানায় গিয়ে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে। আমার ইচ্ছা বড় হয়ে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া।

শাহজাদপুর উপজেলা আইসিটি সহকারী প্রোগ্রামার মাহবুবা আলম বীথি আবির আবেদীন খানকে তার কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।


 উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. শামসুজ্জোহা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আবির শুধু আমাদের শাহজাদপুরের  গর্ব নয়, বাংলাদেশের গর্ব। বাংলাদেশ সরকার তার কাজের মূল্যায়ন করায় আমরা অনেক খুশি। 

শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আবির আমাদের স্কুলের গর্ব। ওর কৃতিত্বের জন্য আমি স্কুল থেকে ওকে বিশেষভাবে পুরস্কৃত করবো।’ 

জানা গেছে, বাংলাদেশে তৈরি প্রথম সার্চ ইঞ্জিনের নাম পিপিলিকা।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website