সাড়ে ৭ হাজার ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য বাজেটে বরাদ্দ রাখার দাবি - মাদরাসা - দৈনিকশিক্ষা

সাড়ে ৭ হাজার ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য বাজেটে বরাদ্দ রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক |

সাড়ে ৭ হাজার স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় টাকা বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন শিক্ষকরা। এছাড়া ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ, ভৌত অবকাঠামোগত উন্নয়নসহ ৫ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন স্বাধীনতা ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদের নেতারা। মঙ্গলবার (১ জুন) শিশুকল্যাণ পরিষদে সংবাদ সম্মেলন করে এসব দাবি জানান তারা।  

ছবি : সংগৃহীত

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সভাপতি এস এম জয়নাল আবেদীন জেহাদী। লিখিত বক্তব্যে বলা হয়, গত ২০২০-২০২১ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৪০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। যা মোট বাজেটের ১১ দশমিক ৬৯ শতাংশ।  কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। এ কারণে মাদরাসায় শিক্ষায় তেমন কোন উন্নতি হয়নি। তাই আসন্ন বাজেটে ডাটাবেসভুক্ত ৭ হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখার দাবি জানাচ্ছি। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

তিনি আরও বলেন, ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা করার দাবি জানাচ্ছি। এছাড়া স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করা, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা এবং মুজিববর্ষে মাদরাসাসহ সব শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে জিডিপির ২০ শতাংশ টাকা বরাদ্দ রাখার দাবি জানাচ্ছি। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

সংবাদ সম্মেলনে ৫ দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হলো, মুজিববর্ষকে স্বরণীয় করে রাখতে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাসহ শিক্ষা ব্যবস্থা সরকারিকরণ, ডাটাবেসভুক্ত ৭ হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় টাকা বরাদ্দ রাখা, ঝরে পড়া রোধে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের মত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীদের উপবৃত্তি, দুপুরের খাবার এবং পোশাকের জন্য টাকা দেয়া, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা ভৌত অবকাঠামো উন্নয়নের ব্যবস্থা করা এবং মাদরাসা শিক্ষা বোর্ড থেকে পাঠদান অনুমতি পাওয়া সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কোড নাম্বার প্রদানসহ স্থায়ী রেজিস্ট্রেশন দেয়া।

পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি - dainik shiksha ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন - dainik shiksha এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ - dainik shiksha গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website