সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান - দৈনিকশিক্ষা

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান

সিলেট প্রতিনিধি |

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন উপাচার্য ডা. মোর্শেদ আহমদ চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিয়েছিলেন সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় করবেন। তিনি কথা রেখেছেন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রক্রিয়ার অর্ধেক কাজ শেষ হয়েছে। জমি অধিগ্রহণসহ কিছু প্রক্রিয়া শেষ হলে সিলেটের দক্ষিণ সুরমার নির্ধারিত স্থানে ক্যাম্পাস ও প্রশাসনিক ভবন নির্মাণ কাজ শুরু হবে। রোববার (৮ ডিসেম্বর) নগরীর চৌহাট্টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন ও কার্যক্রমের অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য এসব কথা বলেন।

ডা. মোর্শেদ আহমদ চৌধুরী বলেন, 'গত বছরের নভেম্বরে আমি ভিসি হিসেবে নিয়োগ লাভ করি। এর আগে থেকে দায়িত্বপ্রাপ্ত হয়ে বিভিন্ন কাজ এগিয়ে নিই।'

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট গঠন বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় আইন-২০১৮ এর ধারা ১৯ অনুযায়ী সিন্ডিকেট গঠনের নিমিত্তে সদস্য মনোনয়নের জন্য সংশ্নিষ্ট সব দপ্তরে পত্র দেওয়া হয়েছে। সিন্ডিকেটের মোট ৩৪ সদস্যের মধ্যে এ পর্যন্ত ২১ জনের মনোনয়ন পাওয়া গেছে। সব সদস্যের মনোনয়ন পাওয়া গেলে শিগগিরই বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট গঠনের প্রক্রিয়া সম্পন্ন হবে। ইতিমধ্যেই সিন্ডিকেট সভা আহ্বানের বিষয়টি প্রক্রিয়াধীন।

উপাচার্য জানান, দক্ষিণ সুরমা উপজেলার গোয়ালগাঁও মৌজার ৫০ দশমিক ২২ একর এবং হাজরাই মৌজার ৩০ দশমিক ০৯ একরসহ সর্বমোট ৮০ দশমিক ৩১ একর ভূমি ১৩৮ কোটি ১৫ লাখ টাকা মূল্যে অধিগ্রহণের অনুমতিপত্র পাওয়া গেছে। জেলা প্রশাসক এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করে সার্বিক কাজটি দ্রুত এগিয়ে নিতে কাজ করছেন। এ ছাড়া ডিপিপি ও মাস্টার প্ল্যান তৈরির জন্য স্থাপত্য অধিদপ্তরের দু'জন স্থপতি, গণপূর্ত অধিদপ্তরে দু'জন নির্বাহী প্রকৌশলী এবং একজন কনসালট্যান্ট নিযুক্ত হয়েছেন এবং কার্যক্রম পরিচালনা করছেন।

ডা. মোর্শেদ আহমদ চৌধুরী বলেন, সিলেট বিভাগের সব মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও নার্সিং কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে কলেজ পরিদর্শন শাখা সেগুলো যাচাই-বাছাই করে দুটি সরকারি মেডিকেল কলেজ, চারটি বেসরকারি মেডিকেল কলেজ, একটি সরকারি নার্সিং কলেজ, তিনটি বেসরকারি নার্সিং কলেজ এবং একটি বেসরকারি ডেন্টাল কলেজসহ মোট ১১টি স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রাথমিক অধিভুক্তি দেয়া হয়েছে। অধিভুক্ত নার্সিং কলেজগুলোর মধ্যে দুটি কলেজে পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং কোর্সে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অধীনে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হয়েছে। মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর ভর্তি কার্যক্রম চলমান রয়েছে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.017395973205566