সুপ্রিম কোর্ট বার নির্বাচন: শেষ লড়াইয়ে জিততে চান অলি মির্জা - বিবিধ - দৈনিকশিক্ষা

সুপ্রিম কোর্ট বার নির্বাচন: শেষ লড়াইয়ে জিততে চান অলি মির্জা

নিজস্ব প্রতিবেদক |

নানা আলোচনা-সমালোচনা উপেক্ষা করে মনোনয়ন পত্র দাখিল করলেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া দুই আইনজীবী নেতা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ সেশনের নির্বাচন কমিশন তাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন। ব্যালট নাম্বারও দিয়েছেন। এরা দুইজন হলেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি এবিএম ওয়ালিউর রহমান খান ও সাবেক কার‌্যনির্বাহী কমিটির সদস্য মির্জা আল মাহমুদ। দুজনেই জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের একাংশের নেতা। 

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম অন্য অংশের অনেকেই কানাঘুষা করেছিলেন নির্বাচনের শেষ মূহুর্ত পর‌্যন্ত অলিউর রহমান খান ও মির্জা আল মাহমুদ নির্বাচন থেকে সরে দাঁড়াবেন। কিন্তু শেষ পর‌্যন্ত এমন আলোচনা-সমালোচনা অবসান হলো, এই দুই নেতার মনোনয়নপত্র দাখিলের মধ্য দিয়ে। রোববার (২৮ ফেব্রুয়ারি) অলি মির্জা পরিষদের প্রায় দুইশ আইনজীবী মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার‌্যালয়ে আসেন। তাদের নেতা এবিএম ওয়ালিউর রহমান খান ও মির্জা আল মাহমুদের মনোনয়নপত্র দাখিল করেন। আজকেই ছিলো মনোনয়নপত্র দাখিলের সর্বশেষ দিন। দুপুরে তারা মনোনয়নপত্র দাখিল করেন। বিকেলে নির্বাচন কমিশন তাদের মনোনয় পত্র বৈধ বলে ঘোষণা করেন। 

সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থি সাবেক এক সম্পাদক বলেছিলেন অলিউর রহমান খান ও মির্জা আল মাহমুদ নির্বাচনে শেষ পর‌্যন্ত মনোনয়নপত্র দাখিল করা থেকে বিরত থাকবেন। কিন্তু তার সেই কথা প্রমানিত হলো না।

অলিউর রহমান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রখম ব্যাচের ছাত্র। তিনি ১৯৭৭ সালে এলএল.এম পাশ করে ১৯৮০ খ্রিষ্টাব্দে ঢাকা আইনজীবী সমিতিতে আইন পেশায় যোগদান করেন। ১৯৮৫ খ্রিষ্টাব্দে হাইকোর্ট বিভাগে ওকালতি করতে পারমিশন পান। ২০১১ খ্রিষ্টাব্দে আপিল বিভাগে তালিকা ভূক্ত হন।  তিনি ঢাকা আইনজীবী সমিতির কার্য্যকরী পরিষদে ১৯৮৪ ও ১৯৮৯ খ্রিষ্টাব্দে সাংস্কৃতিক সম্পাদক এবং  ১৯৯১  খ্রিষ্টাব্দে কোষাধ্যক্ষ নির্বাচিত হন। এরপর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৩-১৪ সেশনের কার্যকরি পরিষদে সর্বোচ্চ ভোট পেয়ে সহ-সভাপতি নির্বাচিত হন।  তিনি সাবেক ডেপুটি অ্যটর্নি জেনারেল। বাংলাদেশ আইন সমিতির সাবেক সহ-সভাপতি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি (অনার্স) এবং এল এল, এম আইনজীবী সমিতি (DULLA)এ সাবেক সভাপতি। 

নির্বাচিত হলে তিনি যেসব কাজ করতে চান: বার ও বেঞ্চর প্রথাগত ঐতিহ্যের মান-উন্নয়ন ও আরও গভীরতর সৌহার্দমূলক সম্পর্ক স্থাপন। সাধারণ আইনজীবীদের যেকোন ন্যায়সংগত ও যুক্তিযুক্ত চাহিদা পূরনে ও সমস্যা সমাধানের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়া। সমিতির গঠনতন্ত্রের সময়োপযোগী সংশোধনী আনা। উচ্চ আদালতের আঙ্গিনাকে আরো পরিচ্ছন্ন ও সুশোভিত করা। নবীন আইনজীবীদের পেশাগত উৎকর্ষ সাধনে বেশি বেশি সেমিনার বা ট্রেনিং কোর্সের আয়োজন করা। বেঞ্চ গঠনে আইনজীবীদের ইচ্ছার প্রতিফলন। প্রধান বিচারপতির সঙ্গে আলোচনাক্রমে যতদ্রুত সম্ভব উচ্চ আদালতের স্বাভাবিক কার্য্যক্রম চালুকরণ। চল্লিশউর্ধ্বো আইনজীবীদের জীবদ্দশায় কল্যাণ তহবিলের টাকা উত্তোলনের সুবিধা প্রদান।

মির্জা আল মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে এল এল.বি অনার্স ও এলএল.এম ডিগ্রী অর্জন করে ২০০২ খ্রিষ্টাব্দে আইনজীবী পেশায় নিয়োজিত হন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৫-২০১৬ সেশনের নির্বাচনে তিনি কার‌্যনির্বাহী কমিটির সদস্য পদে নির্বাচিত হন। 

তিনি বলেন, আমি নির্বাচিত হলে মহৎ আইন পেশার মানোন্নয়নে কাজ করবেন। আইনজীবীদের জীবনমান উন্নয়নে সার্বিক স্বার্থ সংরক্ষণ করে পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং সুচারুভাবে পেশাগত দায়িত্ব পালন করার জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করবেন। বিচারপ্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে জনস্বার্থে বিচার বিভাগের মান মর্যাদাকে সমুন্নত রাখার চেষ্টা করবেন।

লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির - dainik shiksha লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ - dainik shiksha আপনজনদের হাতে ইন্টারনেটে যৌন নিপীড়নের শিকার ৬৯ শতাংশ ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল - dainik shiksha ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা মামুনুল ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে - dainik shiksha ডেন্টাল ভর্তি পরীক্ষা পেছাচ্ছে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি - dainik shiksha ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফ্যাসাদ সৃষ্টিকারীদের গ্রেফতার দাবিতে ৬২ আলেমের বিবৃতি পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা - dainik shiksha পেছাতে পারে ঢাবির ভর্তি পরীক্ষা রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু - dainik shiksha ডিএনসিসি করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ - dainik shiksha অফিসার পদে নৌবাহিনীতে চাকরির সুযোগ please click here to view dainikshiksha website