সুবিধাবঞ্চিত মানুষের কাছে যাকাত পৌঁছে দিন বিকাশে - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

সুবিধাবঞ্চিত মানুষের কাছে যাকাত পৌঁছে দিন বিকাশে

নিজস্ব প্রতিবেদক |

পবিত্র রমজান মাসে সার্মথ্যবানরা যাকাত আদায়ের মাধ্যমে সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়িয়ে অধিক পূন্য অর্জন করেন। কোথাও না গিয়ে, সুবিধাজনক সময়ে, নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের মাধ্যমে সঠিক ব্যক্তির কাছে যাকাতের অর্থ পৌঁছে দেয়া আরও সহজ করতেই বিকাশ অ্যাপে যুক্ত হয়েছে বেশ কিছু সুবিধা। গ্রাহকরা এখন বিকাশ অ্যাপের ‘ডোনেশন’ আইকন অথবা সাজেশন অংশের ‘রমজানে প্রতিদিন’ অপশন থেকে বেশ কয়েকটি দাতব্য প্রতিষ্ঠানে যাকাত দিতে পারছেন। তাছাড়া ‘রমজানে প্রতিদিন’ অংশের ‘যাকাত ক্যালকুলেটর’ ব্যবহার করে যাকাতের পরিমান হিসাবও করে নিতে পারছেন অনায়াসে। https://ramadan.bkash.com/ -এ লিংক থেকেও ব্যবহার করা যাচ্ছে যাকাত ক্যালকুলেটর।

যাকাত ক্যালকুলেটর:

যাকাত দিতে হলে গ্রাহককে প্রথমে বিকাশ অ্যাপের ‘সাজেশনস’ অংশ থেকে ‘রমজানে প্রতিদিন’ নির্বাচন করতে হবে। এরপর ‘যাকাতের হিসাব করতে ট্যাপ করুন’ অপশনে গেলেই পাওয়া যাবে ‘যাকাত ক্যালকুলেটর’। সেখান থেকে সহজেই স্বর্ণ বা রূপার ওপর যাকাত, ক্যাশ টাকা বা ব্যাংকে থাকা অর্থের ওপর যাকাত, বিনিয়োগ-তহবিল-শেয়ারের ওপর যাকাত, ব্যবসার ওপর যাকাত, ইত্যাদি বিভিন্ন মানদণ্ডের ওপর গ্রাহকরা যাকাতের পরিমান হিসাব করতে পারছেন। এমনকি ঋণ বা দায় থাকলে সেটিও হিসাব-নিকাশ করে মোট প্রদেয় যাকাতের পরিমান বের করা যায় এই ক্যালকুলেটরের মাধ্যমে।

পাশাপাশি, কুরআনে যাকাত সম্পর্কে কী বলা আছে, ব্যক্তিগত যাকাত, ব্যবসায়িক যাকাত, যাকাতের হিসাব, যাকাতের অর্থ, কারা যাকাত পাওয়ার যোগ্য, কখন যাকাত দিতে হয়, নিসাব কী, ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানার সুযোগও রয়েছে এখানেই।

যাকাত দেয়ার পদ্ধতি:

গ্রাহক যে প্রতিষ্ঠানে যাকাত দিতে চান তা নির্বাচন করে নাম, ইমেইল আইডি ও পরিমান দিয়ে সাবমিট করতে হবে। গ্রাহক চাইলে ‘পরিচয় দিতে অনিচ্ছুক’ অপশনটি নির্বাচন করে নিজের পরিচয় গোপনও রাখতে পারেন। পরের ধাপে পিন নম্বর দিলে একটি প্রাপ্তি স্বীকার বার্তা স্ক্রিনে দেখতে পারবেন। নির্বাচিত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়ার সুযোগও রয়েছে সেখানে।

যাকাত গ্রহণকারী প্রতিষ্ঠান:

বর্তমানে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, অভিযাত্রিক ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, ঢাকা আহ্‌ছানিয়া মিশন, আস-সুন্নাহ ফাউন্ডেশন, আঞ্জুমান মুফিদুল ইসলাম, ফুড ফর অল-খুকুমনি ফাউন্ডেশন, এসওএস চিলড্রেনস ভিলেজ বাংলাদেশ ও মাস্তুল ফাউন্ডেশন-এ গ্রাহকরা যাকাত দিতে পারছেন বিকাশের পেমেন্ট গেটওয়ের মাধ্যমে। গ্রাহক চাইলে সরাসরি https://ramadan.bkash.com/ - এ লিংকে ভিজিট করেও যাকাত দিতে পারেন। 

বিকাশের এই প্ল্যাটফর্ম যাকাত গ্রহীতা ও প্রদানকারীর দূরত্ব ঘুচিয়ে দিয়েছে। বিকাশের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো সময় কয়েকটি ক্লিকেই যাকাত বা স্বেচ্ছা অনুদান খুব সহজেই পৌঁছে দিতে পারছেন যথার্থ মানুষের কল্যাণে। অসংখ্য মানুষ উপকৃত হন যাকাত পেয়ে-কেউ হয়ে ওঠেন স্বাবলম্বী, কারো নতুন স্বপ্নের শুরু হয়, কারো মৌলিক চাহিদা পূরণ হয়, আবার অনেক শিশুর ভবিষ্যৎ সুরক্ষিত করে তোলে যাকাত। তাই বিকাশ দিয়ে যাকাত আদায় করার মাধ্যমে জীবন পরিবর্তনের মহতি উদ্যোগে যুক্ত হতে পারেন সার্মথ্যবান গ্রাহকরা।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website