সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১৫ হাজার বই বিতরণ করেছে বিকাশ - বিবিধ - দৈনিকশিক্ষা

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১৫ হাজার বই বিতরণ করেছে বিকাশ

নিজস্ব প্রতিবেদক |

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পরিচালিত ২৭টি প্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোগের লাইব্রেরিতে ১৫ হাজার বই বিতরণ করেছে বিকাশ। বিকাশের উদ্যোগে একুশে বইমেলায় আসা পাঠক-লেখক-দর্শকদের কাছ থেকে সংগৃহীত বইয়ের সাথে নিজেদের দেওয়া বইগুলো মিলিয়ে এই ১৫ হাজার বই স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোতে বিতরণ করা হয়।

সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে তাদের বিকশিত করতেই বইগুলো বিতরণ করা হয়। শিশুদের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা লাইব্রেরির পাঠকরাও এ উদ্যোগে আরও কিছু বই পড়ার সুযোগ পেলেন।

স্পৃহা, আপন ফাউন্ডেশন, শিশু পল্লী প্লাস, সুইচ তাহমিনা বানু বিদ্যা নিকেতন, হুইসেল বাংলাদেশ, ইশা লালবাগ পাঠাগার, দিগন্ত ফাউন্ডেশন, অপরাজেয় বাংলাদেশ, ফ্রাইডে স্কুল, ইগনাইট ফাউন্ডেশন, তক্ষশিলা বিদ্যালয়, মজার স্কুল, বর্ন টু স্মাইল, প্রচেষ্টা, অভিযাত্রিক ফাউন্ডেশন পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলসহ আরও কিছু প্রতিষ্ঠান মিলিয়ে বইগুলো বিতরণ করা হয়।

বিকাশের চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী বলেন, শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তোলার এই উদ্যোগে বিকাশ ভবিষ্যতেও সম্পৃক্ত থাকবে।

অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি বলেন, ঘরে বসে শিশুদের বই পড়ার অভ্যাস ধরে রাখতে গত বছর থেকে বিকাশের সাথে শুরু হওয়া এই উদ্যোগ সকলের সাধুবাদ পেয়েছে। কর্পোরেট ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের এই সমন্বিত উদ্যোগ শিশুদের বিকাশের জন্য ভালো উদাহরণ তৈরি করল।

২০২০ খ্রিষ্টাব্দ থেকে বাংলা একাডেমির বইমেলায় আসা পাঠক-লেখক-দর্শনার্থীদের নিয়ে বই বিতরণ কার্যক্রমকে গতিশীল করতে বইমেলায় বই সংগ্রহ করে বিতরণ শুরু করে বিকাশ। গত বছর এই কার্যক্রমের আওতায় ৭ হাজার ৫০০ বই বিতরণ করেছিল বিকাশ।

উল্লেখ্য, বিকাশ সব সময়ই বইয়ের সঙ্গে থেকেছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে ২০১৪ খ্রিষ্টাব্দ থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সাথে যুক্ত আছে। এ পর্যন্ত ২ হাজার ৯০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ৫৩ হাজার ৬০০ বই দিয়েছে বিকাশ যা সরাসরি ৩২ লাখ শিক্ষার্থীদের বই পড়া কার্যক্রমকে গতিশীল করেছে। মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে স্কুলের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত করতে সারাদেশে বাংলা ও ইংরেজি মাধ্যমের ৫০০টি স্কুলে ২০২১ খ্রিষ্টাব্দে ২০ হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করে বিকাশ। বই কিনতে উৎসাহিত করতে গত আট বছর ধরে বইমেলা উপলক্ষ্যে বই কেনায় ক্যাশব্যাকও দিয়ে আসছে বিকাশ। পাশাপাশি বাঙালি জাতির প্রাণের উৎসব অমর একুশে বইমেলায় বিকাশ গত চার বছর ধরে মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সাথে কাজ করে আসছে।

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website