সুরক্ষা নিশ্চিত না করে কেউ মসজিদে যাবেন না - বিবিধ - দৈনিকশিক্ষা

সুরক্ষা নিশ্চিত না করে কেউ মসজিদে যাবেন না

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশ প্রায় লকডাউন। যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়েছে। সারাদেশে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটিও ঘোষণা করা হয়েছে। কিন্তু মসজিদে জামাতে নামাজের বিষয়ে এখনও সুনির্দিষ্ট কোনো ঘোষণা আসেনি। তবে বুধবার ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা নিশ্চিত না করে কেউ মসজিদে আসবে না। এই নির্দেশনায় জামাতে মুসল্লি সীমিত রাখার কথাও বলা হয়েছে। কিন্তু কীভাবে সীমিত রাখা হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের আনিস মাহমুদের বক্তব্য জানতে ফোন দেয়া হলেও মোবাইল বন্ধ থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। তবে ইসলামিক ফাউন্ডেশনের এই ধরনের নির্দেশনায় অনেকেই বিভ্রান্ত হচ্ছেন।

ইসলামি ফাউন্ডেশন থেকে বুধবার ‘করোনা ভাইরাস মহামারি আকারে ধারণ করার প্রেক্ষাপটে ইসলামের বিধিবিধান অনুসরণে দেশের বিশিষ্ট আলেমদের আহ্বান শিরোনামে’ এক বিজ্ঞপ্তি দেয়া হয় মহাপরিচালকের নামে। সেখানে উল্লেখ করা হয়েছে করোনা সংক্রমণ রোধ এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার জরুরি পদক্ষেপ হিসেবে সব ধরনের জনসমাগম রোধের পাশাপাশি মসজিদসমূহে জুমা ও জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার আহ্বান জানানো হয়েছে। মসজিদ বন্ধ থাকবে না, তবে করোনা ভাইরাস সংক্রমণ হতে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদের গমন করবে না বলে মুসল্লিদের আহ্বান জানানো হয়েছে। সবাইকে অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত হয়ে ব্যক্তিগত তওবা, ইস্তিগফার ও কোরান তেলাওয়াত অব্যাহত রাখারও আহ্বান জানানো হয়েছে।

এ বিষয়ে ইসলামিক ফাইন্ডেশনের জনসংযোগ শাখার একজন কর্মকর্তাকে ফোন করা হলেও তিনি সুনির্দিষ্ট কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও - dainik shiksha টিউশন ফি দিতে হবে সরকারি স্কুলের শিক্ষার্থীদেরও একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা - dainik shiksha একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে প্রাথমিকের শিক্ষার্থীরা ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ - dainik shiksha ৪৩তম বিসিএসে ১ হাজার ৮১৪ জন প্রার্থী নিয়োগের উদ্যোগ এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ - dainik shiksha সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website