সেবার তালিকা দৃশ্যমান করার নির্দেশনা ইউজিসির - দৈনিকশিক্ষা

সেবার তালিকা দৃশ্যমান করার নির্দেশনা ইউজিসির

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

ইউজিসি ও দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সেবা প্রত্যাশীরা কোনো প্রকার ভোগান্তি ছাড়া যেন সহজে সেবা পেতে পারে, সেজন্য সেবার তালিকা প্রণয়ন এবং সেবাসমূহ কিভাবে পাওয়া যাবে তা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আপলোডসহ দৃশ্যমান স্থানে প্রদর্শন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। বুধবার ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অংশ হিসেবে সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসির সদস্য এবং সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির আহবায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ এ নির্দেশনা প্রদান করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ও সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির সদস্য ড. শামসুল আরেফিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক ও সেবা প্রদান প্রতিশ্রুতি পরিবীক্ষণ কমিটির ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীম।

প্রফেসর চন্দ বলেন, প্রজাতন্ত্রের কর্মচারীরা জনগণের ট্যাক্সের টাকায় জীবিকা নির্বাহ করেন। তাই সেবকের মানসিকতা নিয়ে যথাসময়ে গুণগত সেবা প্রদানে সকলকে আন্তরিক হতে হবে। ইউজিসি বিভিন্ন বিভাগ ও শাখা থেকে কি কি সেবা প্রদান করা হয়, কিভাবে এসব সেবা পাওয়া যাবে, সেটি পরিষ্কারভাবে সিটিজেন চার্টারে বা নাগরিক সনদে যুক্ত করতে হবে। এটি ওয়েবসাইট ও দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে। নাগরিকের সুবিধার্থে সেবা প্রদানকারী ব্যক্তির পূর্ণ যোগাযোগ ঠিকানা/তথ্য সিটিজেন চার্টারে উল্লেখ করতে হবে এবং কাঙ্ক্ষিত সেবা না পেলে সেবা প্রত্যাশী কোথায় অভিযোগ করবেন তাও সিটিজেন চার্টারে উল্লেখ করতে হবে।

তিনি আরো বলেন, বাস্তব সমস্যার কারণে সেবা প্রদান বিলম্বিত হলে অবশ্যই তা কারণ উল্লেখপূর্বক সেবাগ্রহীতাকে জানাতে হবে এবং নির্দিষ্ট সময়ে সেবা দিতে না পারার জন্য দুঃখ প্রকাশ করতে হবে। যথাসময়ে সেবা প্রদানে মানসিকতার পরিবর্তন করতে হবে।

ড. ফেরদৌস জামান বলেন, সেবা প্রদান সহজ করতে ইউজিসির সকল কর্মকাণ্ড পর্যায়ক্রমে অটোমেশনের আওতায় নিয়ে আসা হচ্ছে। সিটিজেন চার্টারে নাগরিক ও প্রাতিষ্ঠানিক সেবার তালিকা প্রণয়ন, লক্ষ্য নির্ধারণ এবং এটি অর্জনে কাজ করার জন্য সংশ্লিষ্ট ফোকাল পয়েন্টেকে আহবান জানান তিনি।
কর্মশালায় ইউজিসি’র বিভিন্ন বিভাগের ৩৬ জন কর্মকর্তা অংশ নেন।

একাদশ শ্রেণির ক্লাস শুরু ৩০ জুলাই - dainik shiksha একাদশ শ্রেণির ক্লাস শুরু ৩০ জুলাই অবসর কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার ফের তাগিদ - dainik shiksha অবসর কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার ফের তাগিদ সুধা রানী হাদিসের শিক্ষক পদে : এনটিআরসিএর ব্যাখ্যা - dainik shiksha সুধা রানী হাদিসের শিক্ষক পদে : এনটিআরসিএর ব্যাখ্যা শরীফ-শরীফার গল্প বাদ যাচ্ছে পাঠ্যবই থেকে - dainik shiksha শরীফ-শরীফার গল্প বাদ যাচ্ছে পাঠ্যবই থেকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শূন্যপদের ভুল চাহিদায় শাস্তি পাবেন কর্মকর্তা ও প্রধান শিক্ষক - dainik shiksha শূন্যপদের ভুল চাহিদায় শাস্তি পাবেন কর্মকর্তা ও প্রধান শিক্ষক এক রুমে ৩৫ ছাত্রী অসুস্থ, পাঠদান বন্ধ - dainik shiksha এক রুমে ৩৫ ছাত্রী অসুস্থ, পাঠদান বন্ধ যৌ*ন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক কারাগারে - dainik shiksha যৌ*ন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক কারাগারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0067479610443115