সোনালী ব্যাংকে হুইসেল ব্লোয়ারস্ ন্যায়পাল অফিসের কার্যক্রম শুরু - বিবিধ - দৈনিকশিক্ষা

সোনালী ব্যাংকে হুইসেল ব্লোয়ারস্ ন্যায়পাল অফিসের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক |

দেশের সর্ববৃহৎ রাস্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেডের সকল কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা ও শুদ্ধাচার প্রতিষ্ঠা করার উদ্দেশ্য নিয়ে ন্যায়পালের কার্যক্রম শুরু হল। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ন্যায়পাল কার্যক্রমের উদ্বোধন করেন। সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান এ কে এম কামরুল ইসলাম হুইসেল ব্লোয়ার্স ন্যায়পাল হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন।

 এ কে এম কামরুল ইসলাম ২০১৬ খ্রিষ্টাব্দের ২২ ডিসেম্বর সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে যোগদান করেন এবং ২০২০ খ্রিষ্টাব্দের পুনঃনিয়োগ প্রাপ্ত হন। তিনি সোনালী ও জনতা উভয় ব্যাংকে পরিচালনা পর্ষদের সদস্য থাকাকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। ব্যাংকের পরিচালনা পর্ষদে ২০২১ খ্রিষ্টাব্দের ১১ জানুয়ারি এই হুইসেল ব্লোয়িং নীতিমালা-২০২১ অনুমোদিত হয়।

হুইসেলব্লোয়িং বলতে ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নীতি, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা ইত্যাদি আইন বিরোধী কর্মকাণ্ডের বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সুনির্দিষ্ট ও তথ্যপূর্ণ রিপোর্ট প্রদান বা এ বিষয়ে তথ্য ও সাক্ষ্য-প্রমাণাদি প্রদান ও উপস্থাপন। এ নীতিতে অভিযোগকারী বা তথ্য প্রদানকারীর সুরক্ষার পূর্ণ নিশ্চয়তা দেয়া হয়েছে। রিপোর্ট গ্রহণকারী কর্তৃপক্ষের প্রধান হুইসেল ব্লোয়ার্স ন্যায়পাল এবং গুরুত্ব ও স্পর্শকাতরতার মাত্রা বিবেচনা করে চিফ অডিট অফিসার এবং জেনারেল ম্যানেজার সমপর্যায়ের দুজন নির্বাহী এই রিপোর্ট গ্রহণকারী কর্তৃপক্ষের সদস্য থাকবেন। হুইসেল ব্লোয়ার পলিসির মূল উদ্দেশ্য হল ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নীতি, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা এবং অনৈতিক কর্মকাণ্ডমুক্ত একটি পূর্ণ আস্থাভাজন ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করা।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website