সোশ্যাল মিডিয়ার কারণে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে - দৈনিকশিক্ষা

সোশ্যাল মিডিয়ার কারণে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খান। বৃহস্পতিবার  প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে ফরিদপুর জেলার সালথা ও নগরকান্দা উপজেলার সাংবাদিকদের জন্য তিনদিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

সায়েম খান বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম তথ্যপ্রবাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু এটি অসম্পাদিত মাধ্যম হওয়ায় অবাধ তথ্য প্রদান করে বিভ্রান্তি সৃষ্টি করছে। জনমানুষের নিকট আস্থা হারাচ্ছে। এর পাশাপাশি গণমাধ্যমসমূহ তাদের দ্বারা প্রভাবিত হচ্ছে। ফলে গণমাধ্যমসমূহ অনেক সময় সত্য-মিথ্যা এক কথায় ক্রস চেক না করে সংবাদ পরিবেশন করছে। যা সাংবাদিকতার নীতি-নৈতিকতার সঙ্গে মোটেও সামঞ্জস্যপূর্ণ নয়।

তিনি বলেন, ভারতবর্ষের সাংবাদিকতার ইতিহাস অনেক পুরাতন। ইতিহাসের সেই ধারা ও পূর্ণলিখন উন্নয়নে কাজ করতে হবে সাংবদকর্মীকে। কারণ সংবাদকর্মী হিসেবে নিজেকে যুগোপোযোগী করে তৈরি করতে না পারলে বর্তমান সময়ে টিকে থাকা কঠিন হয়ে যাবে।
স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের উপর আলোকপাত করেন তিনি। এছাড়া বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ নির্মাণের অগ্রসরমান কাজ শেষ করতে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ চান।

অনুষ্ঠানের সভাপ্রধান পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের গবেষক মোহাম্মদ এনায়েত হোসেন রেজা, প্রশিক্ষণ সমন্বয়ক পিআইবি’র প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। অনুষ্ঠানে ফরিদপুর জেলার সালথা ও নগরকান্দা উপজেলার ২৮ জন  সাংবাদিক এ প্রশিক্ষণে অংশ নেন।

জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় - dainik shiksha জটিলতায় কলেজ ভর্তি, আবেদন শুরু সন্ধ্যায় ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ - dainik shiksha ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা - dainik shiksha শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা - dainik shiksha ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি - dainik shiksha মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল - dainik shiksha সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0050299167633057