স্কুলে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ - স্কুল - দৈনিকশিক্ষা

স্কুলে নিয়মিত ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

করোনা মহামারির কারণে দীর্ঘ দিন নির্বাচন প্রক্রিয়া বন্ধ থাকার পর নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোতে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। প্রবিধান মালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ মোতাবেক স্কুলের ম্যানেজিং কমিটি গঠন করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। 

বুধবার (২২ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এ নির্দেশনা দিয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসারকে চিঠি পাঠানো হয়েছে।

এতে বোর্ড বলছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ২০২০ খ্রিষ্টাব্দের ১৮ মার্চ থেকে করোনা মহামারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানগুলো চালু হওয়ায় প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করার গঠন করার জন্য অনুরোধ করা হলো। 

কমিটি গঠনের অনুসৃত নীতিমালার ব্যাখ্যা দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, ম্যানেজিং কমিটি গঠনে প্রবিধানমালা-২০০১ এর প্রবিধি ১২ থেকে ২৮ পর্যন্ত উল্লেখিত দফাসমূহ অনুসরণ করতে হবে।

নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ এর উপ প্রবিধি(১) অনুযায়ী ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৮০ দিন আগে নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। প্রতিষ্ঠান প্রধান সব শ্রেণির সদস্য পদের জন্য পৃথক পৃথক খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে কমিটির সভায় উপস্থাপন করে অনুমোদন করিয়ে নিতে হবে। কোন ভাবেই আগের ভোটার তালিকা দ্বারা নির্বাচন করা যাবে না।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে থেকে গত ১২ সেপ্টেম্বরের নির্দেশনা জারির পর থেকে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন পরিচালনা করা যাবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে কমিটির মেয়াদ ১২ সেপ্টেম্বরের মধ্যে ৮০ (আশি) দিন বা তদুর্ধ্ব সময় কমিটির মেয়াদ রয়েছে ঐসমস্ত প্রতিষ্ঠান ম্যানেজিং কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করতে পারবে।

নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭(১) মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। তবে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্যে শিক্ষার্থী ফরম পূরণ করেছে ঐসব শিক্ষার্থীর অভিভাবকরা কোনভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কিংবা নির্বাচনে প্রার্থী হতে পারবে না।।

নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি-১৪ অনুযায়ী কমিটির মেয়াদ উর্ত্তীণের অন্তত ৩০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। এ নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নির্বাচনের তফসিল ঘোষণার আগে এক জন প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রতিষ্ঠান প্রধানকে জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিতভাবে আবেদন করতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান - dainik shiksha বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার - dainik shiksha প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার - dainik shiksha ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - dainik shiksha ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল - dainik shiksha সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত - dainik shiksha বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত please click here to view dainikshiksha website