স্কুলে-স্কুলে শুরু মূল্যায়ন উৎসব - দৈনিকশিক্ষা

স্কুলে-স্কুলে শুরু মূল্যায়ন উৎসব

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : দেশের মাধ্যমিক স্কুল ও মাদরাসাগুলোতে নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক মূল্যায়ন উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে এ মূল্যায়ন শুরু হয়। প্রথম দিনে ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান, ধর্ম ও ডিজিটাল প্রযুক্তি এবং সপ্তম শ্রেণির গণিত, জীবন ও জীবিকা ও বাংলা বিষয়ের প্রথম দিনের মূল্যায়ন অনুষ্ঠিত হয়। এসব বিষয়ে এ দুই শ্রেণির শিক্ষার্থীদের আরো দুই দিন মূল্যায়ন হবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত স্কুল-মাদরাসাগুলোতে চলবে মূল্যায়ন।  

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা মেনে মূল্যায়ন চলেছে। উৎসবমুখর পরিবেশে মূল্যায়নে অংশ নিয়েছেন। প্রচলিত পরীক্ষার বাইরে এ মূল্যায়নে খুশি শিক্ষার্থীরা। 

তবে রাজধানীর কয়েকজন প্রধান শিক্ষক দৈনিক শিক্ষাডটকমকে জানান, মূল্যায়ন টুলস্ প্রকাশিত হয়েছে গত ৭ নভেম্বর। প্রতিটি বিষয়ের মূল্যায়ন টুলস্ ৪০ থেকে ৪২ পাতার।  যা ঠিকভাবে পড়তে পারেননি শিক্ষকরা। অনেকে বুঝে উঠতে পারেনি। তারা নির্দেশিকা দেখে মূল্যায়ন করেছেন। আগামীতে টুলস্ ও নির্দেশনা মূল্যায়ন শুরু কিছুটা আগে প্রকাশ করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্কক বোর্ড (এনসিটিবি) এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রতি আহ্বান জানান। 

এদিকে সাপ্তাহিক ছুটির দিন শনিবার মূল্যায়নের সময় নির্ধারণ করায় শিক্ষকদের কারো কারো মন খারাপ। তারা বলছেন, ছুটির দিনে মূল্যায়নের তারিখ নির্ধারণ করা হয়েছে। আবার গ্রীষ্মের ছুটি বাতিল করা হলেও বলা হয়েছিলো ডিসেম্বরে ছুটি দেয়া হবে। কিন্তু ডিসেম্বরে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণ নিয়ে প্রশিক্ষণ হবে বলে জানতে পারছি। ফলে ছুটির দিনের ছুটিতে মূল্যায়ন করতে হচ্ছে, আবার গ্রীষ্মের যে ছুটি শীতে দেয়া হয়েছিলো তাও পাওয়া যাবে না বলে মনে হচ্ছে।  

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের সংগঠন বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদের সাধারণ সম্পাদক ও রাজধানীর বিটিসিএল আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক মজিবুর রহমান বাবুল দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মূল্যায়ন টুলস্ ও নির্দেশনা মেনে মূল্যায়ন উৎসব অনুষ্ঠিত হয়েছে। টুলসে যেভাবে নির্দেশনা এসেছে সেভাবেই মূল্যায়ন হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীরা স্বতস্ফুর্তভাবে মূল্যায়ন কার্যক্রমে অংশ নিয়েছেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষকের কোচিংয়ে ছাত্রকে পিটিয়ে রক্তাক্ত - dainik shiksha শিক্ষকের কোচিংয়ে ছাত্রকে পিটিয়ে রক্তাক্ত মাধ্যমিকের মূল্যায়ন জরিপে কক্ষ পর্যবেক্ষক হতে শিক্ষকদের তালিকা আহ্বান - dainik shiksha মাধ্যমিকের মূল্যায়ন জরিপে কক্ষ পর্যবেক্ষক হতে শিক্ষকদের তালিকা আহ্বান নটর ডেম কলেজের নামে ভর্তি কোচিং, সর্তক করলো কর্তৃপক্ষ - dainik shiksha নটর ডেম কলেজের নামে ভর্তি কোচিং, সর্তক করলো কর্তৃপক্ষ নতুন কারিকুলাম দশম শ্রেণি পর্যন্ত কার্যকর হবে - dainik shiksha নতুন কারিকুলাম দশম শ্রেণি পর্যন্ত কার্যকর হবে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঈদের পরে শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ঈদের পরে শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী পদোন্নতি পেতে ঢাবি শিক্ষকদের প্রশিক্ষণে ৭০ শতাংশ নম্বর পেতে হবে - dainik shiksha পদোন্নতি পেতে ঢাবি শিক্ষকদের প্রশিক্ষণে ৭০ শতাংশ নম্বর পেতে হবে please click here to view dainikshiksha website Execution time: 0.0077610015869141