স্কুল-কলেজ থেকে মাদরাসায় আসা শিক্ষকদের ইনডেক্স পরিবর্তন : তথ্য চায় অধিদপ্তর - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজ থেকে মাদরাসায় আসা শিক্ষকদের ইনডেক্স পরিবর্তন : তথ্য চায় অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশে বিভিন্ন মাদরাসায় নিয়োগ পেয়ে যোগদান করা স্কুল-কলেজের শিক্ষকদের ইনডেক্স পরিবর্তনের আবেদন নিষ্পত্তি করার উদ্যোগ নিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এজন্য এসব শিক্ষকের তথ্য চাওয়া হয়েছে। অনলাইনে নির্ধারিত গুগল ফরমে ও হার্ডকপিতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এ শিক্ষকদের তথ্য পাঠাতে বলা হয়েছে সব এমপিওভুক্ত মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের।

সোমবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে চিঠি সব এমপিওভুক্ত মাদরাসার অধ্যক্ষ ও সুপারকে পাঠানো হয়েছে।

জানা গেছে, বিভিন্ন স্কুল-কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাদরাসায় এনটিআরসিএর মাধ্যমে সুপারিশে পেয়ে যোগদান করেও ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত হতে পারছিলেন না ইনডেক্সধারী শিক্ষকরা। মাদরাসার শিক্ষক কর্মচারীদের এমপিও প্রক্রিয়া করার সফটওয়্যার মেমিসে এমপিও বা ইনডেক্স ট্রান্সফার করার সুযোগ না থাকায় তাদের নতুন করে এমপিওর আবেদন করে এমপিওভুক্ত হতে হতো। এতে এসব শিক্ষকের আগের প্রতিষ্ঠানে অর্জিত অভিজ্ঞতা ও বেতন বৃদ্ধি নতুন ইনডেক্সে প্রতিফলিত হতো না। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পেয়ে বিভিন্ন মাদরাসায় যোগদান করা বহু ইনডেক্সধারী শিক্ষককে নতুন করে এমপিওভুক্ত হতে হয়েছিলো। তাই আগের অর্জিত অভিজ্ঞতা ও বর্ধিত বেতন তারা পাচ্ছিলেন না। এসব শিক্ষকের জটিলতা সমাধানের উদ্যোগ নিলো মাদরাসা শিক্ষা অধিদপ্তর।  

পরিচালক মোহাম্মদ আবু নাইম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বা কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন স্কুল ও কলেজের যেসব শিক্ষক এনটিআরসিএর সুপারিশ নিয়ে বিভিন্ন এমপিওভুক্ত মাদরাসায় যোগদান করেছেন তাদের এমপিওভুক্তি ও ইনডেক্স পরিবর্তনের আবেদন বিধি মোতাবেক নিষ্পত্তির জন্য অনলাইনে গুগল ফরমে (https://forms.gle/2iystpQZarbGqfu79) ও হার্ডকপিতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে দাখিলে জন্য নির্দেশ দেয়া হলো।  

জানা গেছে, নির্ধারিত ফরমে শিক্ষকদের আগের প্রতিষ্ঠানের ধরণ, নাম, ইআইআইএন,  অন্যান্য তথ্য, আগের ইনডেক্স নম্বর, শিক্ষক নিবন্ধনের রোল নম্বর, ব্যাচ, বর্তমান প্রতিষ্ঠানের নাম ও অন্যান্য তথ্য, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ইনডেক্স নম্বর, প্রত্যাশিত মূল বেতন, ওই শিক্ষকের নামসহ আগের প্রতিষ্ঠানে এমপিওর কপি ইত্যাদি তথ্য দিতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003493070602417