স্কুল-কলেজ থেকে মাদরাসায় আসা শিক্ষকদের ইনডেক্স পরিবর্তন : তথ্য চায় অধিদপ্তর - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজ থেকে মাদরাসায় আসা শিক্ষকদের ইনডেক্স পরিবর্তন : তথ্য চায় অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশে বিভিন্ন মাদরাসায় নিয়োগ পেয়ে যোগদান করা স্কুল-কলেজের শিক্ষকদের ইনডেক্স পরিবর্তনের আবেদন নিষ্পত্তি করার উদ্যোগ নিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এজন্য এসব শিক্ষকের তথ্য চাওয়া হয়েছে। অনলাইনে নির্ধারিত গুগল ফরমে ও হার্ডকপিতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এ শিক্ষকদের তথ্য পাঠাতে বলা হয়েছে সব এমপিওভুক্ত মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের।

সোমবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে চিঠি সব এমপিওভুক্ত মাদরাসার অধ্যক্ষ ও সুপারকে পাঠানো হয়েছে।

জানা গেছে, বিভিন্ন স্কুল-কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাদরাসায় এনটিআরসিএর মাধ্যমে সুপারিশে পেয়ে যোগদান করেও ইনডেক্স ট্রান্সফার করে এমপিওভুক্ত হতে পারছিলেন না ইনডেক্সধারী শিক্ষকরা। মাদরাসার শিক্ষক কর্মচারীদের এমপিও প্রক্রিয়া করার সফটওয়্যার মেমিসে এমপিও বা ইনডেক্স ট্রান্সফার করার সুযোগ না থাকায় তাদের নতুন করে এমপিওর আবেদন করে এমপিওভুক্ত হতে হতো। এতে এসব শিক্ষকের আগের প্রতিষ্ঠানে অর্জিত অভিজ্ঞতা ও বেতন বৃদ্ধি নতুন ইনডেক্সে প্রতিফলিত হতো না। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পেয়ে বিভিন্ন মাদরাসায় যোগদান করা বহু ইনডেক্সধারী শিক্ষককে নতুন করে এমপিওভুক্ত হতে হয়েছিলো। তাই আগের অর্জিত অভিজ্ঞতা ও বর্ধিত বেতন তারা পাচ্ছিলেন না। এসব শিক্ষকের জটিলতা সমাধানের উদ্যোগ নিলো মাদরাসা শিক্ষা অধিদপ্তর।  

পরিচালক মোহাম্মদ আবু নাইম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বা কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন স্কুল ও কলেজের যেসব শিক্ষক এনটিআরসিএর সুপারিশ নিয়ে বিভিন্ন এমপিওভুক্ত মাদরাসায় যোগদান করেছেন তাদের এমপিওভুক্তি ও ইনডেক্স পরিবর্তনের আবেদন বিধি মোতাবেক নিষ্পত্তির জন্য অনলাইনে গুগল ফরমে (https://forms.gle/2iystpQZarbGqfu79) ও হার্ডকপিতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে দাখিলে জন্য নির্দেশ দেয়া হলো।  

জানা গেছে, নির্ধারিত ফরমে শিক্ষকদের আগের প্রতিষ্ঠানের ধরণ, নাম, ইআইআইএন,  অন্যান্য তথ্য, আগের ইনডেক্স নম্বর, শিক্ষক নিবন্ধনের রোল নম্বর, ব্যাচ, বর্তমান প্রতিষ্ঠানের নাম ও অন্যান্য তথ্য, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ইনডেক্স নম্বর, প্রত্যাশিত মূল বেতন, ওই শিক্ষকের নামসহ আগের প্রতিষ্ঠানে এমপিওর কপি ইত্যাদি তথ্য দিতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0054550170898438