স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত হয়নি: শিক্ষা উপমন্ত্রী - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত হয়নি: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

দেশে তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে সারাদেশে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। কতিপয় গণমাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করছে। কিন্তু এখনও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে মন্ত্রণালয় কোন রকমের সিদ্ধান্ত নেয়নি বলে মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি। তিনি দৈনিক শিক্ষাডটকমের মাধ্যমে স্কুল কলেজ বন্ধের খবরে বিভ্রান্ত না হতে শিক্ষার্থী ও অভিভাবকদের অনুরোধ করেছেন। পরে, শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার দুপুর থেকেই কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রচারিত হচ্ছে, ‘ করোনা পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু এ সংবাদটি সঠিক নয় গুজব।

মঙ্গলবার বিকেলে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার বিষয়ে এখনও শিক্ষা মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত নেয়নি। শিক্ষা মন্ত্রনালয় আইইডিসিআরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে। এই বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হল।

এর কিছুক্ষণ পরে, শিক্ষা মন্ত্রণালয়ে জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্কুল কলেজ বন্ধের সংবাদটি গুজব। 

করোনাভাইরাস নিয়ে অভিভাবকদের আতঙ্কের মধ্যেই মঙ্গলবার এক আদেশে সতর্কতামূলক নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর। ‍তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আজও ক্লাস হয়েছে ঠিকমতোই। যদিও কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতি আগের চেয়ে কিছু কম ছিল। আবার কোনো কোনো বিদ্যালয়ে আগের মতোই উপস্থিত ছিল।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফওজিয়া বলেন, তাঁদের প্রতিষ্ঠানে আজ আগের চেয়ে উপস্থিতি কিছু কম ছিল। তবে ক্লাস হয়েছে ঠিকমতো। সতর্কতা হিসেবে আপাতত অ্যাসেম্বলি বন্ধ রাখা হয়েছে। মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম জানান, তাঁদের প্রতিষ্ঠানে উপস্থিতি আগের মতোই ছিল। একই কথা বলেছেন মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন।

এর আগে গত সোমবার বিকেলে শিক্ষা উপমন্ত্রী দৈনিক শিক্ষাডটকমক বলেছিলেন, আইইডিসিআরের মতে স্কুল কলেজ বন্ধের পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। স্কুল-কলেজ বন্ধ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ লাগবে। তবে, এ বিষয়ে সতর্ক আছে শিক্ষা মন্ত্রণালয়। 

গত রোববার আইইডিসিআরের নিয়মিত ব্রিফিংয়ে জানানো হয়, বাংলাদেশে তিনজন করোনা ভাইরাস আক্রান্ত তিনজন শানাক্ত হয়েছেন। তাদের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। এদের মধ্যে দুইজন সম্প্রতি ইতালি থেকে এসেছেন। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। 

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0033998489379883