স্কুল মাঠে কচুরিপানা খেলাধুলা বঞ্চিত শিক্ষার্থীরা - স্কুল - দৈনিকশিক্ষা

স্কুল মাঠে কচুরিপানা খেলাধুলা বঞ্চিত শিক্ষার্থীরা

পটুয়াখালী প্রতিনিধি |

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার বাজিতা মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে কচুরিপানার জন্ম হয়েছে।

বিদ্যালয়ের ভবন নির্মাণের সময় মাঠ থেকে মাটি কেটে ভবনের ভিটি উঁচু করা হয়। স্কুলের মাঠটির অবস্থান আগেই সমতল ছিল। এতে মাঠের জমি আরও নিচু হয়ে পরে। আলাদা কোন মাঠ না থাকায় খেলাধুলা থেকে বঞ্চিত ওই বিদ্যালয়ের কয়েক শ’ শিক্ষার্থী। বিদ্যালয় মাঠে গিয়ে দেখা যায়, মাঠের পশ্চিম পাশের অংশ বাজিতা মাধ্যমিক বিদ্যালয়ের এবং পূর্ব দিকের অংশ বাজিতা মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের অংশই পানিতে ডুবে আছে। মাঠ থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জন্ম নিয়েছে কচুরিপানা ও বিভিন্ন প্রজাতির ঘাস। দেখতে মনে হয় স্কুল মাঠ না যেন গবাদিপশুর খড়ের ক্ষেত।

বিদ্যালয় সংলগ্ন কামাল হোসেন নামে এক অভিভাবক জানান, বিদ্যালয়ের সামনে মাঠের জমি আছে। কিন্তু মাটি ভরাট করে উচুঁ না করায় মাঠ কোন কাজে আসছে না। ওই মাঠ থেকে আমরা প্রতিদিন গরুর জন্য খড় নিয়ে আসি। আক্ষেপ করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শাকিব জানায়, এমন স্কুলে পড়ি খেলার মাঠ নেই। অবসর সময় খেলতে পারিনা। কবে যে এই স্কুলে খেলার জন্য একটি সুন্দর মাঠ দেখতে পারব জানিনা। বাজিতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.বাবুল হোসেন বলেন, নিজস্ব অর্থায়নে গত বছর হাইস্কুলের অংশ বালু দিয়ে ভরাট করা হয়েছিল। মাঠের চার পাশে নিচু জমি। ভারিবর্ষণে বালু বিভিন্ন স্থানে নেমে গেছে। শিক্ষার্থীদের খেলা-ধূলার জন্য অনুপোযোগী হয়ে পড়েছে মাঠটি।

ছবি : সংগ্রহীত

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম বলেন, এই বিদ্যালয়ে আমি সদ্য যোগদান করেছি। বিদ্যালয়ের মাঠের দূরাবস্থা। মাঠ ভরাটের বরাদ্দের জন্য বিভিন্ন দপ্তরে যোগাযোগ করা হয়েছে। বরাদ্দ পেলে অবশ্যই মাঠটি ভরাট করা হবে।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website