স্ত্রীর আবদার পূরণে দুর্নীতি করবেন না : দুদক কমিশনার - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

স্ত্রীর আবদার পূরণে দুর্নীতি করবেন না : দুদক কমিশনার

গাজীপুর প্রতিনিধি |

দালিলিক প্রমাণ না থাকায় নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) কোনো ব্যবস্থা নিতে পারেন না বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। তিনি বলেছেন, আমরা দুর্নীতির বিরুদ্ধে যে সব কিছু করতে পারি তা নয়। বাংলাদেশে দূর্নীতির বিরুদ্ধে যে মামলাগুলো হয়, তার ১০০টার মধ্যে ১০টার বিরুদ্ধে কাজ করতে পারছি। কারণ, অধিকংশ অভিযোগের ক্ষেত্রেই দালিলিক প্রমাণ থাকেনা। এজন্য আমরা অনেক কিছু চোখের সামনে দেখি কিন্তু কিছুই করতে পারছি না। ৪-৫ বছর আগে মামলার শতকরা ৩৬ থেকে ৩৭ভাগ কনভিকশন হতো। এখন তা ৬৭ থেকে ৬৮ভাগে তা উন্নীত হয়েছে। এখন আমাদের সক্ষমতা বেড়েছে।

বুধবার বিকেলে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) ২০২১-২২ আওতাধীন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার অংশ হিসেবে দুর্নীতি বিরোধী এক সভার প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অর্থনীতিবিদরা বলেন দুর্নীতির কারণে দেশে প্রবৃদ্ধির হার শতকরা ২ ভাগ কমে গেছে। আমি বলবো এ পরিমাণ দুই হোক আর পৌণে দুইভাগ হোক দুর্নীতির কারণে যে আমাদের প্রবৃদ্ধি ঠিকমত হচ্ছে না এতে কোন সন্দেহ নেই। শুধু ওয়াজ নছিহত করে দুর্নীতি মুক্ত করা যাবেনা। চোরায় না শুনে ধর্মের কাহিনী। তাই আমাদের এখন দায়িত্ব হলো দুর্নীতি বিরুদ্ধে বিভিন্ন কৌশল অবলম্বন করা, শাস্তির ব্যবস্থা করা। পরিবারের স্ত্রী-সন্তানদেরও এ ব্যাপারে বুঝাতে হবে। নিজেদের যে আয় আছে তা দিয়ে চলতে হবে। স্ত্রী-বাচ্চারা যদি কিছু আবদারও করে তা কিনে দেয়ার জন্য দুর্নীতির আশ্রয় নেয়া যাবে না।

ড. মো. মোজাম্মেল হক খান বলেন, বঙ্গবন্ধুও দুর্নীতির বিরুদ্ধে কথা বলেছেন। তিনি রেসকোর্স ময়দানে ১৯৭২ খ্রিষ্টাব্দের ১০ জানুয়ারি তার বক্তব্যে বলেছেন, যার যা কাজ তা সবাই ঠিক মতো করে যান। কেউ ঘুষ খাবেন না। এদেশে আর দুর্নীতি চলতে দেয়া হবে না। তিনি ১৯৫৭ খ্রিষ্টাব্দে ১১ জানুয়ারি কুমিল্লা সেনানিবাসে বক্তব্য দিয়ে বলেছেন, এতো রক্ত দেয়ার পর যে স্বাধীনতা এনেছি।

কিন্তু চরিত্রের পরিবর্তন অনেকেরই হয়নি।  ঘুষখোর, দূর্নীতিবাজ, মুনাফাখোরী ও চোরাকারবারীরা বাংলার দু:খী মানুষদের জীবনকে অতিষ্ঠ করে দিয়েছে। দীর্ঘ তিন বছর তাদের এসব ছেড়ে চলতে বলেছি। চোরায় না শুনে ধর্মের কাহিন। কিন্তু আর চলতে দেয়া হবে না।  ১৯৭৫ খ্রিষ্টাব্দে টাঙ্গাইলে এক জনসভায় মৃত্যুর প্রায় এক মাস আগে বঙ্গবন্ধু বলেছিলেন, দেশের শতকরা ২৫ভাগ দুঃখ দূর হয়ে যাবে যদি দুর্নীতি বন্ধ করা যায়। আমরা কি বঙ্গবন্ধুর সেই কথা রাখতে পেরেছি।

বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন  ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. গিয়াসউদ্দীন মিয়া। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ, স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ও নৈতিকতা কমিটির ফোকাল পয়েন্ট অধ্যাপক এম. ময়নুল হক। এছাড়া অনুষ্ঠানে বশেমুরকৃবির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

মাদরাসা শিক্ষায় শরীর চর্চা অন্তর্ভুক্ত করার নির্দেশ - dainik shiksha মাদরাসা শিক্ষায় শরীর চর্চা অন্তর্ভুক্ত করার নির্দেশ শিক্ষক নিয়োগ : এমপিওভুক্ত শূন্যপদ ৬৬ হাজারের বেশি - dainik shiksha শিক্ষক নিয়োগ : এমপিওভুক্ত শূন্যপদ ৬৬ হাজারের বেশি সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী - dainik shiksha সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী তেলের দাম নিয়ে জনগণকে সুরসুরি দিচ্ছে জামায়াত-বিএনপি : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha তেলের দাম নিয়ে জনগণকে সুরসুরি দিচ্ছে জামায়াত-বিএনপি : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রাইভেটকারের ভেতর থেকে শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার - dainik shiksha প্রাইভেটকারের ভেতর থেকে শিক্ষক দম্পতির মরদেহ উদ্ধার স্কুল-কলেজের সব সভা ভার্চুয়াল মাধ্যমে - dainik shiksha স্কুল-কলেজের সব সভা ভার্চুয়াল মাধ্যমে শিক্ষক নিয়োগে জালিয়াতি : সমবায় কর্মকর্তাসহ আটক ২ - dainik shiksha শিক্ষক নিয়োগে জালিয়াতি : সমবায় কর্মকর্তাসহ আটক ২ শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল ইউএনও-ডিসিরাই করুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের দেখভাল ইউএনও-ডিসিরাই করুন ভুয়া পেজে গুজব : স্কুল-কলেজে কমিটি থাকবে আগের মতই - dainik shiksha ভুয়া পেজে গুজব : স্কুল-কলেজে কমিটি থাকবে আগের মতই please click here to view dainikshiksha website