স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - স্কুল - দৈনিকশিক্ষা

স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে স্কুল খোলার নির্দেশিকা বা গাইড লাইন স্কুলগুলোতে পাঠানো হয়েছে। আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে গাইড লাইন অনুসারে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্কুলে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে। সরকারের নির্দেশনা পাওয়ার পর প্রাইমারি স্কুলগুলোতে পাঠদান কার্যক্রম শুরু করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি সব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

বিদ্যালয় পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণের নানাবিধ মাত্রা সম্পর্কে সুস্পষ্ট সরকারি নির্দেশনা দেয়া হবে। স্কুল খোলার আগে স্কুল পরিচালনার জন্য পরিকল্পনা ও প্রয়োজনীয় অর্থায়নের ব্যবস্থা করতে হবে। বিদ্যালয়ের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধির পদক্ষেপ সুস্পষ্ট, সহজবোধ্য শিশুবান্ধব ভাষায় প্রোটকল প্রণয়ন করতে হবে। শারীরিক দুরত্ব বজায় রাখা, হাত ধোয়া, হাঁচি কাশি বিষয়ক শিষ্টাচার, সুরক্ষ সরঞ্জাম ব্যবহার, প্রতিষ্ঠানের পরিবেশ পরিচ্ছন্ন রাখা ইত্যাদি তথ্য ও নির্দেশনা প্রোটকলে থাকবে। প্রস্তুতি কার্যক্রম নেয়ার জন্য শ্রেণি পাঠদান শুরু করার ১৫ দিন আগে বিদ্যালয়গুলো শিক্ষক কর্মচারীদের জন্য খুলে দিতে হবে।

সুস্থতা ও সুরক্ষা প্রাধান্য দিয়ে স্বাস্থ্য সূচকগুলো সক্রিয়ভাবে মনিটর করতে হবে। শিখন শেখানো পদ্ধতিকে আরও শক্তিশালী করতে হবে। দূরশিক্ষণসহ মিশ্র শিখন-শেখানো পদ্ধতি অবলম্বন করতে হবে। রোগ সংক্রমণ ও প্রতিরোধ সম্পর্কিত তথ্য পাঠে অন্তর্ভুক্ত করতে হবে।  
 
দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা তুলে ধরা হল।  

নির্দেশিকা দেখতে ক্লিক করুন:

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website